কফি দিয়ে ফর্সা হওয়ার উপায় | How to get fair with coffee

কফি দিয়ে ফর্সা হওয়ার উপায়

ঘুম থেকে উঠে কফির কাপে চুমুক না দিলে ঘুম ভাঙতে চায় না। ঠিক সেইরকম প্রতিদিন কফির ব্যবহার করার ফলে ত্বক আরও উজ্জ্বল ও ঝক ঝকে হয়ে ওঠে। কফির মধ্যে রয়েছে অনেক রোগ প্রতিরোধ করার ক্ষমতা যা প্রতিদিন পান করলে আপনার শরীরে অনেক রোগ বাসা বাধঁতে পারবে না। কফির মধ্যে রয়েছে ক্যান্সারের মতন রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা। এছাড়া কফিতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট যা আমাদের ত্বকের ডার্ক সার্কেল থেকে শুরু করে পিগমেনটেশন দূর করে ত্বক ভালো রাখতে সাহায্য করে। স্কিন পরিষ্কার রাখতে ও ফর্সা হতে কফির ওপর বিশ্বাস রাখতে পারেন। কফি দিয়ে ফর্সা হওয়ার উপায় কি কি জেনে নিন।


কফি দিয়ে ফর্সা হওয়ার উপায়


(১) ডার্ক সার্কেল -


ডার্ক সার্কেলের সমস্যা এখন কম বেশি সকলের মধ্যেই দেখতে পাওয়া যায়। ডার্ক সার্কেল থাকার ফলে আমাদের মুখের সৌন্দর্য কমে যেতে পারে। ডার্ক সার্কেল হওয়ার অনেক কারণ রয়েছে। রাতে বেশি ক্ষণ জেগে থাকার কারণেও ডার্ক সার্কেল পড়তে দেখা যায়। ডার্ক সার্কেল দূর করতে কফির ব্যবহার করা যায়। এক চামচ কফি নিন ও তার সাথে সম পরিমান মধু নিন। এর বার দুটিকে একসাথে ভালো করে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণটিকে ১৫ মিনিট থেকে ২০ মিনিট পর্যন্ত চোখের তলায় লাগিয়ে রাখুন ও তারপর ধুঁয়ে নিন। এটি নিয়মিত করার ফলে ব্লাড সার্কুলেশন লেভেল বেড়ে যাবে জার সাহায্যে ডার্ক সার্কেল দূর হবে।


(২) পিগমেনটেশন-


নিয়মিত ভাবে কফি ব্যবহার করার ফলে আপনার ত্বক থেকে খুব সহজেই পিগমেনটেশন দূর করা যায়। এক চামচ কফি নিন ও এর সাথে সম পরিমান মধু ও লেবুর রস নিন। এই তিনটি ভালো করে মিশিয়ে নিন। এর পর যেই সমস্ত জায়গাতে কালো কালো দাগ পড়েছে বা পুরো মুখে লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুঁয়ে নিন।


(৩) রোদে পোড়া দাগ -


কাজের চাপের কারণে বাইরে থাকার জন্য অনেকের মুখ রোদে পুরে যেতে শুরু করে। এই দাগ লম্বা সময় ধরে আমাদের ত্বকের ওপর থাকতে পারে। যার জন্য আমাদের ত্বকের ক্ষতি হয়। এই দাগ তুলতে কফির ব্যবহার করতে পারেন। এক চামচ কফি নিন ও তার সাথে দই মিশিয়ে ফেস প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এই ফেস প্যাকটি সপ্তাহে দুদিন ব্যবহার করুন। 


(৪) ত্বক ফর্সা করতে -


ত্বক ফর্সা করতে কাঁচা দুধের সাথে কফি পাউডার মিশিয়ে ব্যবহার করুন। কাঁচা দুধ ত্বক ভালো রাখতে সাহায্য করে। কাঁচা দুধের সাথে কফি পাউডার মিশিয়ে এই ফেস সপ্তাহে সপ্তাহে তিন দিন ব্যবহার করুন। এটি মুখের মধ্যে ২০ মিনিট লাগিয়ে রাখুন ও তার পর ধুঁয়ে নিন। এটি ব্যবহার করার ফলে আপনার ত্বকের সমস্ত নোংরা দূর হয়ে যাবে ও ত্বকে উজ্জ্বল করতে সাহায্য করবে।


আরও পড়ুন:-


কি ফল খেলে লিভার ভালো থাকে | লিভার ভালো রাখার উপায়


চুল ঝরে যাচ্ছে, কোন কোন রোগের লক্ষণ চুল ঝরে যাওয়া