গাজরের রস ত্বকের জন্য কতটা উপকারী ও ত্বক উজ্জ্বল রাখতে গাজরের ৪ টি ব্যবহার

 

গাজরের রস ত্বকের জন্য কতটা উপকারী

গাজর এমন একটি সবজি যা আমাদের শরীরকে সুস্থ রাখতে দারুন কাজ করে। শীতকালেই এই সবজি বাজারে বেশি দেখতে পাওয়া যায় ও দাম কম থাকে। এটা বলা ভুল যে গাজর শুধু শীতকালা পাওয়া যায় এখন গাজর বারো মাসি পাওয়া যায়। গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ যা আমাদের ত্বকে ব্রণ হতে বাধা দেয়। গাজরের রস করেও প্রতিদিন খাওয়া যায় আবার যারা নিয়মিত স্যালাড খায় তারা স্যালাডের মধ্যেও গাজর রাখতে পারে। নিয়মিত গাজর খাওয়ার ফলে আমাদের শরীরে কোলাজেনের পরিমান বৃদ্ধি পায়। কোলাজেনের ত্বক উজ্জ্বল করতে সাহায্যে করে। ত্বকের যত্ন নিতে আজকালকার দিনে মানুষ বেশি বাজারে পাওয়া বিভিন্ন প্রসাধনী জিনিসের ওপর ভরসা বেশি করে। বাজারে পাওয়া জিনিস বেশি ব্যবহার করার ফলে আমাদের ত্বকের নানা অসুবিধার সৃষ্টি হয়। গাজরের মধ্যে ভিটামিন থাকে যা আমাদের ত্বকে উজ্জ্বল ও টান টান করে রাখতে সাহায্যে করে। গাজর আপনি খেয়ে অথবা গাজরের পেস্টকে ফেসপ্যাক হিসেবেও ব্যবহার করতে পারেন। গাজরের রস ত্বকের জন্য কতটা উপকারী তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। 


ত্বক উজ্জ্বল রাখতে গাজরের ব্যবহার:-


(১) ৩ থেকে ৪ টেবিল চামচ গাজরের রস নিন একটি পাত্রে। তারপর একটি শসা নিন ও সেটিকে ভালো করে পেস্ট করুন। এর পর গাজরের রস ও শসার পেস্টটিকে ভালো করে মিশিয়ে নিন। এর পর এই দুটির পেস্টের মিশ্রণকে ১০ মিনিট থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। এটি করলে আপনার ত্বক থেকে রুক্ষতা দূর হবে ও অল্প বয়সে ত্বকে বলিরেখা পড়তে বাধার সৃষ্টি করে।


(২) একটি গাজর নিন ও সেটিকে ভালো করে পেস্ট বানিয়ে নিন। এর পর গাজরের ই পেস্টের সাথে মধু মিশিয়ে নিন। মধু আমাদের ত্বকে উজ্জ্বল করতে সাহায্য করে। এই কারণে মধু ও গাজরের পেস্ট কে ভালো করে মিশিয়ে ত্বকে ১৫ মিনিট থেকে ২০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখুন তারপর পরিষ্কার করে নিন। এটি সপ্তাহে কম করে এক দিন থেকে দু দিন করুন। আপনার ত্বক খুব সহজেই উজ্জ্বল হয়ে উঠবে।


(৩) আপনার ত্বকে যদি সব সময় তেল তেল ভাব থাকে। তাহলে তৈলাক্ত ত্বকের জন্য গাজরের এই পেস্টি দারুন উপকারী। একটি পাত্রে গাজরের পেস্ট নিন ও তার সাথে বাটার মিল্ক, বেসন, ও লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। এটি ব্যবহার করলে আপনার ত্বক ব্রোনো হীন হয়ে উঠবে।


(৪) গাজরের রসের সঙ্গে মধু ও ভিটামিন E এর ক্যাপসুল মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে নিন। এর পর এই ফেসপ্যাক টিকে মুখে লাগিয়ে ২০ মিনিট থেকে ৩০ মিনিট পর্যন্ত রাখুন। এর পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। গাজরের এই ফেসপ্যাক ব্যবহার করার ফলে আপনার মুখের বলিরেখা দূর হবে।


আরও পড়ুন:-


পেঁপের বীজ ফেলে দেন তাহলে জেনে নিন পেঁপের বীজের উপকারিতা গুলি


লিভার ভালো রাখার উপায়