চুল ঝরে যাচ্ছে, কোন কোন রোগের লক্ষণ চুল ঝরে যাওয়া

যে সমস্ত রোগের কারণে চুল ঝরে যায়

চুল ঝরে যাওয়া একটা সাধারণ বিষয়। গরমকালে চুল ঝরে যাওয়া বেশি দেখতে পাওয়া যায়। চুল যেমন উঠে যাবে তেমনি নতুন চুল হবে। কিন্তু বেশি করে চুল উঠতে থাকলে এর সাথে চুল গজানো শুরু না করলে চিন্তার বিষয় হতে পারে। চুলের ঘনত্ব কমতে কমতে একসময় মাথায় টাক পরে যেতে পারে। চুল অনেক কারণে উঠে যেতে পারে। বেশি ক্যামিকেল ব্যবহার করলে ও হিট দিলে এছাড়া বংশগত কারণের জন্য ও চুল উঠে যেতে পারে। এরসব ছাড়া এমন কিছু রোগ আছে যা আপনার শরীরে থালে চুল ঝরে যেতে পারে। আমরা অনেকেই চুল উঠে যাওয়া টিকে সাধারণ ভাবে নিলেও চুল ওঠা শুরু করলে ভালো করে নজর দেওয়া জরুরি। কি কি রোগ হলে চুল উঠে যেতে পারে তা জেনে নিন।


যে সমস্ত রোগের কারণে চুল ঝরে যায়:-


(১) অ্যালোপেসিয়া-


অ্যালোপেসিয়াতে আক্রান্ত ব্যক্তির মাথায় গোল গোল হয়ে টাক পড়তে শুরু করবে। এই রোগে আক্রান্ত হলে আসতে আসতে মাথার চুলের সাথে সাথে ভ্রু থেকেও রোম ঝরে যেতে থাকবে। শরীরে যখন রোগ প্রতিরোধের ক্ষমতা কমতে থাকে তখন আমাদের মাথায় চুলের ফলিকল গুলি আসতে আসতে আলগা হতে শুরু করবে যার জন্য চুল ঝরে যাবে। এই রোগের প্রভাব আমাদের মাথার তালুর সাথে সাথে মুখের মধ্যেও প্রভাব পড়তে দেখা যাবে।


(২) থাইরয়েড-


থাইরয়েডের হলে চুল উঠে যেতে শুরু করবে। থাইরয়েড আমাদের শরীরের আয়রন ও ক্যালসিয়ামের মতন খনিজ পদার্থের শোষণ করতে শুরু করে। আয়রন ও ক্যালসিয়ামের মতন খনিজ পদার্থ আমাদের চুলের গ্রথের জন্য খুব দরকারি। থাইরয়েড রোগের কারণে এই সমস্ত খনিজ পদার্থের অভাব হওয়ার কারণে চুল উঠতে শুরু করে।


(৩) পিসিওডি-


পিসিওডি রোগটি বেশিরভাগ মহিলাদের মধ্যে দেখতে পাওয়া যায়। এটি একটি হরমোন জনিত রোগ। এই রোগে আক্রান্ত মহিলাদের চুল ঝরে যাওয়ার সত্যে সাথে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে শুরু করে। 


(৪) এগজিমা-


অনেক সময় প্রদেহ জনিত রোগের কারণে চুল উঠতে দেখা যেতে পারে। এই রোগে আক্রান্ত হলে আপনার সারা শরীরে লাল ছোপ ছোপ হয়ে চুলকাতে থাকবে। এই রোগের কারণে আপনার চুল পড়া বেড়ে যেতে পারে যার জন্য চুলের ঘনত্ব কমে যাবে।


(৫) ক্যানসার-


ক্যানসার রোগে আক্রান্ত ব্যক্তিদের কেমোথেরাপি করার সময় চুল উঠতে শুরু করে। কেমোর প্রথম ডোজ দেওয়ার দু সপ্তাহ থেকে তিন সপ্তাহের মধ্যে চুল উঠতে শুরু করে। কিন্তু এতে কোনো ভয়ের কারণ নেই সমস্ত ডোজ দেওয়া শেষ হয়ে গেলে এবং ক্যানসারে আক্রান্ত রোগী সুস্থ হতে শুরু করলে আবার নতুন চুল গজাতে শুরু করবে।


আরও পড়ুন:-

মাছের তেল খাবেন না ফেলে দেবেন? মাছের তেলের উপকারিতা গুলি জেনে নিন

Tags