চুল পাতলা হয়ে যাওয়ার কারণ | চুল পাতলা হয়ে গেলে কি করনীয়

 

চুল পাতলা হয়ে যাওয়ার কারণ

প্রতিদিন আমাদের সকলের কম বেশি চুল উঠে যেতে থাকে। বিশেষজ্ঞদের মতে একদিনে ১০০ টি চুল পড়া স্বাভাবিক। চুল পড়া যেমন স্বাভাবিক ব্যাপার তেমনি আমাদের ছোটবেলার থেকেই অনেকের চুল পাতলা থাকে। আমাদের বয়স বাড়ার সাথে সাথে চুল পাতলা হয়ে যাওয়া সাধারণ। আমরা সুন্দর দেখানোর জন্য আমাদের ত্বকের যত্ন নিতে শুরু করি। সেই রকম মাথার পাতলা চুল ঘন করার জন্য আমরা অনেকে অনেক কিছু করে থাকি। বন্ধু, কোনো দাদার বা দিদি অথবা অন্য কারোর কথা শুনে পাতলা চুল মোটা করার জন্য আমরা যেসব প্রোডাক্ট ব্যবহার করে ফেলি। আর সেই সব প্রোডাক্ট গুলো বেশি ব্যবহার করার ফলে আমাদের চুলের সাস্থ্যের ক্ষতি হতে শুরু করে আর আরও পাতলা হতে শুরু করে। চুল পাতলা হয়ে যাবার আরও অনেক কারণ রয়েছে। চুল পাতলা হয়ে যাওয়ার কারণ গুলি আমাদের অনেকের কাছেই অজানা। চুল পাতলা হয়ে যাওয়ার কারণ গুলি নিচে বিস্তারিত আলোচনা করা আছে ও এর সাথেই চুল পাতলা হয়ে গেলে কি করনীয় সেটাও আলোচনা করা আছে।


চুল পাতলা হয়ে যাওয়ার কারণ:-


চুল পাতলা হয়ে যাবার মধ্যে অনেকধনের কারণ থাকে সেই কারণ গুলি হলো-


(১) স্ট্রেস:-


আমাদের স্ট্রেস বাড়লে আমরা শুধু মানসিক ভাবেই অসুস্থ হয়ে পরিনা। বেশি স্ট্রেস নেয়ার ফলে আমাদের চুল পাতলা হয়ে যেতে পারে। এই কারণে আপনি যদি কোনো কিছু নিয়ে বেশি করে চিন্তা করছেন তাহলে আপনার চুল পাতলা হয়ে যেতে শুরু করবে ও চুল ঝরেও যেতে পারে।


(২) হরমোনের বদল:-


বয়স বাড়ার সাথে সাথে আমাদের সকলেরই হরমোনের পরিবর্তন হতে শুরু করে। মহিলাদের গর্ভাবস্থায় হরমোনের বদল ঘটতে দেখা যায়। ও যারা পিসিওএসের মতন অসুখে ভুগছেন তাদের চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা হতে দেখা যায়।


(৩) ক্যামিকেল ব্যবহার:-


আমাদের মাথায় বেশি করে ক্যামিকেল ব্যবহার করার ফলেও আমাদের মাথার চুল পাতলা হয়ে যেতে শুরু করে। চুল পাতলা হয়ে যাওয়ার কারণ গুলির মধ্যে এখন কার সময় ক্যামিকেল বেশি ব্যবহারের কারণে চুলের এই ক্ষতি হয়। বেশি করে প্যারাবেন, সোডিয়াম লরেট সালফেট ও আরও ক্যামিকেল ব্যবহার করার জন্য চুল পাতলা হতে শুরু করে।


(৪) বংশগত কারণ:-


চুল পাতলা হয়ে যাওয়া অনেকটা বংশগত কারণেও হয়ে থাকে। বয়স ৩০ বছরে পর থেকে এই বংশগত কারণে অনেকসময় চুল পাতলা হয়ে যেতে শুরু করে। 


(৫) ঔষুধের কারণে:-


অনেকের বড়ো কোনো ধরণের অসুখ হলে, সেই অসুখ কমানোর জন্য অনেক পাওয়ার এর ঔষুধ খেতে হয়। অনেকসময় সেই ঔষুধ খাওয়ার কারণেও আমাদের চুল পাতলা হতে থাকে। থাইরয়েডের কারণেও আমাদের চুল পাতলা হয়ে যেতে পারে আবার চুল উঠে যেতে শুরু করে।


চুল পাতলা হয়ে গেলে কি করনীয়:-


চুল যদি প্রতিদিন অনেক পরিমানে উঠে যায় বা চুল দিনের পর দিন পাতলা হয়ে যেতে শুরু করছে তাহলে আপনি একটি বিশেষজ্ঞের পরামর্শ নিন। নিজের থেকে বা কারোর কথা শুনে কিছু করার চেষ্টা করবেন না এর কারণে আপনার চুলের আরও ক্ষতি হতে পারে।


আরও পড়ুন:-


শীতকালে উজ্জ্বল ত্বকের জন্য ৫টি সেরা ঘরোয়া ফেসপ্যাক


কি ফল খেলে লিভার ভালো থাকে | লিভার ভালো রাখার উপায়