মাথার চুল ঝরে যাচ্ছে এই ৪টি তেল ব্যবহার করে দেখুন এক সপ্তাহে নতুন চুল গজাতে শুরু করবে

চুল পড়া বন্ধ করার উপায়

চুল আমাদের সৌন্দর্য সাথে সাথে আমাদের মনোবল বাড়াতে সাহায্য করে। সেই কারণে প্রত্যেকটি মানুষের জন্যই চুল খুবই দরকারি। সেটা যেমনি হোক না কেনো মোটা চুল বা পাতলা চুল। চুল পড়া একটি খুব সাধারণ বিষয় কিন্তু সেটা যদি একটি নিদিষ্ট মাত্রায় ঝরে পরে। অনেক সময় দেখা যায় মাথায় হাত দিলে বা মাথা ধোয়ার সময় প্রচুর পরিমানে চুল উঠতে থাকে। বেশি করে চুল উঠতে শুরু করা একটি বড়ো সমস্যার কারণ হয়ে উঠতে পারে। চিকিৎসকেরা বলেন প্রতিদিন ১০০ টি চুল ওঠা সাধারণ বিষয়। চুল ওঠার সাথে সাথে নতুন চুল হতে শুরু করে কিন্তু যখন শুধু চুল উঠে যাচ্ছে কিন্তু নতুন চুল সৃষ্টি হচ্ছে না তখন মাথায় চুলের ঘনত্ব হালকা হতে শুরু করবে ও আসতে আসতে টাক পড়তে শুরু করবে। বয়স বাড়ার সাথে সাথে মাথায় টাক পড়তে শুরু করে এমনটা ভাবা সম্পূর্ন ভুল ধারণা এখনকার সময় মাথায় টাক পড়তে কোনো বয়সের দরকার পরে না। ঘরোয়া উপায় কিভাবে চুল পড়া বন্ধ করতে কি তেল ব্যবহার করবেন জেনে নিন।


চুল পড়া বন্ধ করার উপায়:-


(১) মাথায় পেঁয়াজের রসের সঙ্গে নারকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। মাথায় পিয়াজের রস ব্যবহার করার ফলে পেঁয়াজের মধ্যে উপস্থিত সালফার আমাদের মাথায় রক্ত সঞ্চালনকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। মাথায় রক্ত সঞ্চালন বাড়ার ফলে নতুন চুল গজাতে ও চুল পড়া বন্ধ হতে সাহায্যে করে। শুধু পেঁয়াজের তোষ ব্যবহার করলে চুল শুষ্ক হয়ে যেতে পারে সেই কারণে এর সাথে মাথায় মাখার তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি সপ্তাহে ২ দিন ব্যবহার করুন। পেঁয়াজের রস ব্যবহার করলে ভালো করে মাথার চুল ধুয়ে নিতে হবে কারণ পেঁয়াজের রসের খুব গন্ধ হয়।


(২) চুল পড়া আটকানোর জন্য নারকেল তেলের ব্যবহার করতে পারেন। নারকেল তেল ব্যবহার করলে এর মধ্যে থাকা লরিক অ্যাসিড আপনার চুলের মধ্যে প্রোটিনের ঘাটতি পূরণ করবে। প্রোটিন আমাদের চুলের জন্য খুব দরকারি এটি আমাদের চুলকে গোড়ার থেকে শক্ত করতে সাহায্য করে। নারকেল তেল আপনি হালকা গরম করেও মাথায় মালিশ করাতে পারেন। মালিশ করার ফলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। মালিশ করার সময় একদম আসতে আসতে করবেন জোরে জোরে মালিশ করার ফলে চুলের গোড়া হালকা হয়ে যেতে পারে।


(৩) ভৃঙ্গরাজ তেল আমাদের চুলের স্বাস্থ্যের জন্যই খুব দরকারি। এই তেলের মধ্যে ভিটামিন, ম্যাগনেশিয়াম ও বিভিন্ন লৌহ পদার্থ থাকে যা আমাদের চুলকে গোড়ার থেকে শক্ত করতে সাহায্য করে। এই তেল নিয়মিত ব্যবহার করলে খুব অল্প সময়ের মধ্যের ফল দেখতে পাবেন।। চুল তেল দিয়ে বেশিক্ষন রাখবেন না। এটি আপনি স্নান করার কিছুক্ষন আগে করতে পারেন বা রাতে ঘুমানোর আগে তেল মালিশ করে ঘুমাবেন সকালে উঠে মাথা ধুয়ে নেবেন।


(৪) অল্প বয়সে চুল ঝরে যাওয়ার থেকে আটকানোর জন্য আমলকির তেল ব্যবহার করতে পারেন। এটি আপনি খুব সহজেই বাড়িতে বানিয়ে নিতে পারবেন। কিছুটা নারকেল তেল নিন ও তার সাথে একটি বা দুটি আমলকি নিন। এর পর আমলকিটাকে ভালো করে ছাড়িয়ে নিয়ে তার থেকে রস বের করে নিন। তারপর দুটির মিশ্রণকে ভালো করে মিশিয়ে নিন। এর পর এই তেলটি মাথায় লাগিয়ে নিন। আমলকি আমাদের ত্বকের সাথে সাথে চুল শক্ত করতেও সাহায্য করে। আমলকির মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে যা আমাদের রুক্ষ শুষ্ক চুলকে উজ্জ্বল করে তুলতে সাহায্য করে। 


আরও পড়ুন:-


খুশকি দূর করার ঘরোয়া ৫ টি সহজ উপায়


চুল পাতলা হয়ে গেলে কি করনীয়

Tags