আপনি কি নিরামিষাশী? প্রোটিনের চাহিদা পূরণ করতে এই ৫ টি খাবার খাওয়া শুরু করুন

উদ্ভিদ ভিত্তিক প্রোটিনের উৎস

প্রোটিন জাতীয় খাবারের কথা শুনলেই আমাদের মাথায় প্রথমেই আসে ডিম মাংসের কথা। প্রোটিন আমাদের সকলের জন্যই খুব দরকারি। প্রোটিন আমাদের শরীরের পেশি বৃদ্ধি করতে সাহায্য করে। প্রতিদিন একজন মানুষকে তার শরীরের ওজন সমান প্রোটিন জাতীয় খাবার খাওয়া দরকার। প্রোটিন জাতীয় খাবার আমরা সাধারণত দুটি মাধ্যম থেকে পেয়ে থাকি। একটি হলো প্রাণীজ প্রোটিন যার মধ্যে মাছ, মাংস, ডিম ইত্যাদি পরে আরেকটি হলো উদ্ভিদজ প্রোটিন যার মধ্যে দই, পনির, মুসুরির ডাল, বাদাম, সয়াবিন, মোটরসুটি ইত্যাদি। যারা আমিষ খাবার খায় না তারা কি প্রোটিন প্রতিদিন পূরণ করতে পারে না এই রকম প্রশ্ন আমাদের অনেকের মাথাতে এসে থাকে। যারা আমিষ খাবার খায় না তারাও প্রোটিন খাবার খায়। কি কি উদ্ভিদজ খাবার রয়েছে যে গুলির মধ্যে প্রোটিন প্রচুর পরিমানে রয়েছে।


উদ্ভিদ ভিত্তিক প্রোটিনের উৎস:-


(১) ডাল:-


যারা মাছ মাংস ডিম কিছু খায় না তাদের প্রতিদিন নিদিষ্ট পরিমান ডাল খেলে মাংসের সমতুল্য প্রোটিন গ্রহণ করা সম্ভব। প্রতিদিন রাতের খাবার অথবা দুপুরের খাবার খাওয়ার সময় ডায়েটে ডাল রাখা শুরু করুন। প্রতিদিন আলাদা আলাদা ডাল খেতে পারেন যেমন মুসুরির ডাল, ছোলার ডাল, মুগডাল। আমাদের সকলের বাড়ির রান্না ঘরে ডাল থাকেই সেই ডাল দিয়ে চলের সাথে মিশিয়ে খিচুড়ি বানিয়েও খেতে পারেন। 


(২) মটোরশুটি:-


প্রোটিনের উৎস মধ্যে মটোরশুটি রয়েছে অন্যতম। মটোরশুটি অথাৎ সবুজ মটোর আপনি স্যালাডের সাথেও যোগ করে খেতে পারেন যারা স্যালাড খায় না তারা বিভিন্ন রান্না করা খাবারের সাথে মটোরশুটি যোগ করে খেতে পারেন। এক কাপ মটোরশুটির মধ্যে প্রায় ১০ গ্রাম প্রোটিন থেকে।


(৩) বাদাম:-


বাদামে প্রোটিনের মাত্র প্রচুর পরিমানে থাকে। রাতে বাদাম ভিজিয়ে রাখবেন ও সকালে উঠে জলে ভেজানো বাদাম খেয়ে নেবেন। যারা একটু মোটা তারা একটু বাদাম কম খাবেন কারণ বাদামের মধ্যে ফ্যাট থাকে এর জন্য আপনার ওজন বৃদ্ধি পেতে থাকবে। এক কাপ বাদামে প্রায় ৩০ গ্রামের থেকেও বেশি প্রোটিন থাকে।


(৪) সবুজ শাকসবজি:-


সবুজ শাকসবজির মধ্যে যেমন প্রোটিন থাকে তেমনি ক্যালসিয়াম, ভিটামিন, লৌহ পদার্থ প্রচুর পরিমানে থাকে। সবুজ শাকসবজির মধ্যে পালংশাক অন্যতম। এর জন্যই আপনার ডায়েটে সবুজ শাকসবজি রাখা শুরু করুন। সবুজ শাকসবজি দিয়ে আপনি সুপ বানিয়েও খেতে পারেন।


(৫) ফল:-


শাকসবজির সাথে সাথে ডায়েটে ফল রাখতে পারেন প্রোটিনের চাহিদা পূরণ করার জন্য। ফলের মধ্যে আপনি কলা, পেয়ারা, খেজুর ইত্যাদি ফল রাখতে পারেন। ফলের মধ্যে প্রোটিনের পাশাপাশি ভিটামিন ও ক্যালসিয়াম থাকে যা আমাদের শরীরের জন্যই ভীষণ দরকারি।


আরও পড়ুন:-


রাতে ঠিক করে ঘুম হচ্ছে না? কোন কোন বাজে অভ্যাস গুলির জন্য রাতে ঘুমের সমস্যা হয়?


মানসিক চাপ কমানোর ৫ টি ঘরোয়া উপায়

Tags