প্রতিদিন ব্যায়াম করার উপকারিতা যা জানলে আপনি অবাক হয়ে যাবেন

ব্যায়াম করার উপকারিতাপ্রতিদিন নিয়ম করে সকলের ব্যায়াম করা উচিত। ব্যায়াম করার ফলে আমরা শুধু শারীরিক ভাবে সুস্থ থাকি না আমরা মানসিক ভাবেও সুস্থ থাকি। যারা মানসিক রোগে ভুগছেন তাদের প্রতিদিন ব্যায়াম করা ভীষণ জরুরি। নিয়মিত ভাবে ব্যায়াম করার ফলে আমাদের মনোবল বৃদ্ধি পায়। ব্যায়াম করার ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা দ্বিগুন হয়ে যায়। আপনি যদি নিয়মিত ভাবে ব্যায়াম না করেন তাহলে আপনার শরীর আসতে আসতে কমজোর হতে শুরু করবে। যারা একটু মোটা ভাবছেন ব্যায়াম করা শুরু করবেন তারা আজ থেকেই শুরু করুন। যত তারাতারি ব্যায়াম করা শুরু করবেন আপনার জন্যই উপকারী হবে। প্রতিদিন ব্যায়াম করার ফলে কি কি পরিবর্তন লক্ষ করবেন জেনে নিন।


ব্যায়াম করার ৪টি উপকারিতা:-


(১) প্রতিদিন ব্যায়াম করার ফলে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। আজকাল কার দিনে রোগ হতে কোনো বয়স লাগে না বাচ্ছা থেকে বুড়ো সকলেই কোনো না কোনো রোগে ভুগছেন। আগেকার দিনে বয়স বাড়ার সাথে আথে মানুষের রোগ হতে দেখা যেতো কিন্তু এখন এমনটা হয় না। এটার জন্যই অনেকটাই আমরা নিজেরাই দায়ী। আমরা সময় করে শরীর চর্চা করি না বা ছোটদের মাঠে খেলতে যেতে দেওয়া হয় না। ছোটো বাচ্চারা মাঠে খেলতে গেলে তাদের শরীর চর্চা হয়। এর জন্যই ছোটোদের আলাদা সময় বের করতে হয় না। যার জন্যই মানুষের ব্যায়ামের অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে।


(২) যারা নিয়মিত ব্যায়াম করে তাদের ওজন নিয়ন্ত্রিত থাকে। মানুষ যত মোটা হবে তার শরীরে ওই মেদের কারণে বিভিন্ন রোগ সৃষ্টি হতে পারে। প্রতিদিন ব্যায়াম করার ফলে আমাদের শরীরে মেদ জমতে পারে না যার জন্য ওজন নিয়ন্ত্রিত থাকে। 


(৩) আপনার যদি রাতে ঠিক করে ঘুম না হয় তাহলে আপনি ব্যায়াম করা শুরু করুন। অনেকেই আছে যারা কাজের চাপে প্রতিদিন ব্যায়াম করার সময় বের করতে পারছেন না। তাদের একটি সময় বের করে ব্যায়াম করা উচিত। ব্যায়াম করার ফলে আমাদের রাতে ঘুম ভালো হয়। শরীর সুস্থ রাখতে ব্যায়ামের থেকে বিকল্পের কিছু হয় না। যদি এমনি ব্যায়াম করার একদম সময় পাচ্ছেন না তাহলে প্রতিদিন হাঁটা শুরু করুন। হাঁটাচলা এক ধনের ব্যায়াম যা আমাদের হার্টকে সুস্থ রাখে।


(৪) প্রতিদিন ব্যায়াম করার ফলে আপনার শরীর আরও শক্তিশালী হয়ে উঠবে। ব্যায়াম করার ফলে আমাদের পেশি শক্তিশালী হয় নতুন পেশির সৃষ্টি হয়। শরীরকে আগের থেকে শক্তিশালী করে তুলতে ব্যায়াম করা শুরু করুন।


আরও পড়ুন:-


ঋতুস্রাবের ব্যথা কমানোর ঘরোয়া উপায় জেনে নিন


প্রতিদিন সকালে খালি পেটে ডাবের জল খেলে কি হবে জেনে নিন?

Tags