চুল পড়া আটকাতে যে ৫ টি বাজে অভ্যাস থেকে দূরে থাকবেন

 

চুল

চুল আমাদের খুব দরকারি জিনিস। চুল আমাদের সৌন্দর্যকে বাড়িয়ে তোলে। আমাদের সকলের মাথার চুলের ধরণ আলাদা আলাদা কারোর ঘন ও মোটা চুল, আবার কারোর পাতলা চুল। চুলের যত্ন মেয়েরাই বেশি নিয়ে থাকে। মেয়েদের তুলনায় অনেক কম ছেলে রয়েছে যারা চুল ঠিক রাখার জন্য চুলের যত্ন করে। ছেলেদের চুলের যত্ন না নেয়ার পেছনে অনেক কারণ রয়েছে যার মধ্যে অন্যতম দুটি কারণ মধ্যে একটি হলো কাজের চাপ ও আরেকটি হলো বেশিরভাগ ছেলেদের মাথার চুল ছোট থাকে যার কারণে চুলের যত্ন নিতে হয় না। ছেলেরা প্রতিদিন এমন কিছু বাজে অভ্যাস করে থাকে যার জন্য মাথার চুল পড়তে শুরু করে। অল্প বয়সে চুল পড়তে শুরু করলে এটি একটি বড়ো সমস্যার কারণ হয়ে উঠতে পারে। অনেকেই সেই বাজে অভ্যাস গুলি না জেনে করে ফেলে কিন্তু সেই অভ্যাসের কারণে আপনার টাক পড়তে পারে। নিচে দেওয়া বাজে অভ্যাস গুলির মধ্যে আপনি যদি একটিও করে থাকেন তাহলে আজকেই এই বাজে অভ্যাস গুলি দূর করুন।


চুল পড়া দূর করতে যে বাজে অভ্যাস গুলি দূর করবেন:-


(১) প্রতিদিন ভিজে মাথা চুল শুকানোর জন্য হিটের ব্যবহার করা। বেশি করে চুলে হিট ব্যবহার করার ফলে আমাদের চুলের গোড়া ফেটে যায় ও পাতলা হয় যায়। সেই কারণে হিট দেওয়ার বাজে অভ্যাস থাকলে সেটি দূর করতে হবে। খুব দরকার না হলে ব্যবহার করবেন না।


(২) শীতকালে অনেকেই গরম জল দিয়ে স্নান করে থাকে। গরম জল দিয়ে স্নান করার সময় মাথার চুল ও গরম জল দিয়ে ধুয়ে থাকে। মাথায় গরম জল দেওয়া একদম উচিত নয়। চুলের মধ্যে গরম জল দিলে সেটা চুল পড়ার কারণ হয়ে উঠতে পারে। সেই কারণে স্নান করার সময় কখনো মাথায় গরম জল দেবেন না।


(৩) প্রচুর পরিমানে ধূমপান করলে চুল পড়া শুরু হতে পারে। ধূমপান আমাদের স্বাস্থ্যের পক্ষে ভীষণ ক্ষতিকারক। সেটা জেনেও অনেকে ধূমপানের নেশাতে আসক্ত হয়ে পরে। ধূমপান করার কারণে হার্টের অসুখ সৃষ্টি হয় তেমনি মাথার চুল ও উঠে যেতে শুরু করে।


(৪) ছেলেদের কাজের জন্য বেশিরভাগ সময় বাইরে থাকতে হয় সেই কারণে চুলের মধ্যে নোংরা জমতে শুরু করে ও নোংরা পরিষ্কার করার জন্য প্রতিদিন শ্যাম্পু করতে থাকে। বেশি করে শ্যাম্পু করার কারণেও চুল পড়তে শুরু করে। শ্যাম্পুতে অনেক ধরণের ক্যামিকেল মেশানো থাকে। ক্যামিকেল মেশানো জিনিস বেশি দিন ধরে ব্যবহারের কারণে চুলের ক্ষতি হয়।


(৫) পুষ্ঠি গুনের অভাবেও আমাদের চুল পাতলা হতে শুরু করে ও কিছু দিন পর উঠে যেতে শুরু করে। কাজের চাপ বাড়ার সাথে সাথে মানুষ এখন কার সময় ঠিক ভাবে খাওয়ার সময় পাচ্ছে না। বাইরের খাবার বেশি করে খাচ্ছে। যার কারণে আমাদের স্বাস্থ্যের সাথে সাথে চুলেরও ক্ষতি হচ্ছে। ভাল চুল পেতে গেলে একটি ভালো খাওয়া দরকার।


আরও পড়ুন:-


চুলের গোড়া শক্ত করার উপায়


চুল পাতলা হয়ে যাওয়ার কারণ


কোন কোন বাজে অভ্যাস গুলির জন্য রাতে ঘুমের সমস্যা হয়?

Tags