পেঁপের বীজ ফেলে দেন তাহলে জেনে নিন পেঁপের বীজের উপকারিতা গুলি

 

পেঁপের বীজ খাওয়ার উপকারিতা

পেঁপে আমরা সকলেই খেয়ে থাকি সেটা পাকা পেঁপে হোক বা কাঁচা পেঁপে। পেঁপে হলো পুষ্টি গুনে সম্পূর্ন একটি ফল। আমরা পেঁপে খাওয়ার সময় পেঁপের মধ্যে থাকা বীজ কে সাধারণত ফেলে দিয়ে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না পেঁপের বীজ খাওয়ার উপকারিতা। পেঁপের বীজে এক রকমের এনজাইম পাওয়া যায় যাকে আমরা প্যাপেইন নামে জেনে থাকি। যা খাওয়ার ফলে আমাদের বিভিন্ন ধরণের রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি পায়। পেঁপের বীজ নিয়মিত খেলে কি কি উপকার পাবেন তা জেনে নিন।


পেঁপের বীজ খাওয়ার উপকারিতা:-


(১) পেঁপের বীজ নিয়মিত ভাবে খাওয়ার ফলে আপনার ওজন বাড়া নিয়ন্ত্রিত থাকবে। পেঁপের বীজের মধ্যে প্রচুর পরিমানে ফাইবার থাকে। ফাইবার বেশি খাওয়ার ফলে আমাদের ক্ষুধা ভাব কমে যেতে শুরু করে। যেই কারণে বার বার খেতে ইচ্চা করে না ও ওজন নিয়ন্ত্রণে থাকে। যারা কিছুতেই ওজন কমাতে পারছেন এর তারা ডায়েটে পেঁপের বীজ রাখা শুরু করুন।


(২) পেঁপে খাওয়ার ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বৃদ্ধি পায় তেমনি পেঁপের বীজ খাওয়ার ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে থাকে। যাদের সর্দি কাশি লেগেই থাকে তারা পেঁপের বীজ খেয়ে দেখতে পারেন কিছুদিনের মধ্যেই ফল পেয়ে যাবেন।


(৩) পেঁপের বীজ খাওয়া ক্যান্সার রোগীদের জন্য অত্যন্ত দরকারি। অনেক গবেষণায় দেখা গেছে পেঁপের বীজের মধ্যে অ্যান্টি ক্যান্সারের গুন রয়েছে। পেঁপের বীজ খাওয়ানোর ফলে ক্যান্সার রোগীদের ক্যান্সারের কোষের সংখ্যা বৃদ্ধি পেতে বাধা সৃষ্টি করে।


(৪) যাদের একটু কিছু খেলেই গ্যাস অম্বলের সমস্যা আছে অর্থাৎ কোনো খাবার সহজে হজম হয় না তাদের জন্য পেঁপের বীজ ঔষুধের মতন কাজ করবে। পেঁপের বীজের মধ্যে থাকা প্যাপেইন নামে এনজাইম আমাদের হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 


(৫) পেঁপে আমাদের ত্বকে উজ্জ্বল ও চকচকে করে তোলে তেমনি পেঁপের বীজ আমাদের ত্বক সুস্থ করে তুলতে সাহায্য করে। পেঁপের বীজের মধ্যে ভালো পরিমানে ভিটামিন সি উপস্থিত থাকে। ভিটান সি আমাদের ত্বকের জন্য দরকারি।


(৬) পেঁপের বীজের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি আমাদের শরীরে উপস্থিত ফ্রী রেডিক্যালের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ও হৃদ রোগে আক্রান্ত রোগীর হার্ট ভালো রাখে।


আরও পড়ুন:-


বিষধর সাপে কামড়ানোর লক্ষণ ও সাপে কামড়ানোর পর কি করবেন


HIV ভাইরাসের কারণ যা জানলে আপনিও অবাক হয়ে যাবেন

Tags