মাছের তেল খাবেন না ফেলে দেবেন? মাছের তেলের উপকারিতা গুলি জেনে নিন

মাছের তেলের উপকারিতা

তেল জাতীয় খবর থাকে দূরে থাকছেন? মাছ ও মাংস খাওয়ার সময় তেল ও চর্বি বাদ দিয়ে খাচ্ছেন? সত্যি কি মাছ ও মাংসের তেল খাও উচিত নয়। এই রকম অনেক প্রশ্ন হয়তো আপনারো মাথায় এসেছে কোনো দিন। তেল জাতীয় খাবার কম খেলে আমাদের শরীর সুস্থ থাকে এটা একদম ঠিক কথা। এর জন্য মাছের তেল খাওয়া একবারে বন্ধ করে দেবেন এটা ঠিক নয়। মাংসের তেল বা চর্বি খাওয়া বন্ধ করতে পারেন কিন্তু মাছের তেল খাওয়া একেবারে বন্ধ করবেন না। মাছের তেল যাকে আমরা Fish Oil নামেতেও চিনে থাকি। মাছের তেলে রয়েছে প্রোটিন, ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড, ভিটামিন, আয়োডিন ও অ্যান্টি-অক্সিড্যান্ট। মাছের তেলের মধ্যে রয়েছে প্রচুর উপকারিতা। মাছের তেল খাওয়া ফলে হার্ট সুস্থ থাকে। মাছের তেল খাওয়ার উপকারিতাগুলি কি কি জেনে নিন।


মাছের তেলের উপকারিতা:-


(১) মাছের তেল খাওয়ার মধ্যে বিভিন্ন উপকারিতা রয়েছে। তার মধ্যে অন্যতম হলো মাছের তেল খেলে হার্ট ভালো থাকে। মাছের তেলে খাওয়ার ফলে গুড কোলেস্টেরল মাত্র বেড়ে যায়। যেই কারণে হার্ট ভালো থাকে ও হার্টের রোগ কমে যাওয়ার সম্ভবনা থাকে।


(২) যারা নিজের ত্বক নিয়ে খুব সচেতন তারা মাছের তেল খাওয়া শুরু করতে পারেন। মাছের তেল ত্বকে উজ্জ্বল করতে সাহায্য করে। মাছের তেল খাওয়ার ফলে আপনার ত্বক আগের থেকে বেশি উজ্জ্বল ও মসৃন হয়ে ওঠে।


(৩) নিয়মিত ভাবে নিদিষ্ঠ পরিমানে মাছের তেল খাওয়ার ফলে আপনার চোখ ভালো থাকে। দৃষ্টি শক্তি উন্নত করতে মাছের তেল খাওয়া শুরু করুন।


(৪) মাছের তেলের মধ্যে প্রচুর পরিমানে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের উপস্থিত থাকে। যা আমাদের হারের জন্য খুব দরকারি। মাছের তেল খাওয়ার ফলে আমাদের শরীরে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের মাত্র বজায় থাকে।


(৫) মাছের তেল খাওয়ার ফলে আমাদের শরীরে যেমন রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়তে থাকে তেমনি আমরা মানসিক চাপ থাকে মুক্তি পাই। যারা মানসিক চাপে ভুগছেন তারা মাছের তেল খেতে পারেন এতে আপনার মন ভালো থাকবে।


(৬) মাছের তেলে উপস্থিত ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড যা আমাদের মস্তিকের কাজকে বাড়াতে সাহায্য করে। এই সমস্ত কারণের জন্য মাছের তেল খাওয়া শুরু করুন।


আরও পড়ুন:-


আপনি কি জানেন কাঁচা সবজির স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী


চিনি না খাওয়ার উপকারিতা


Tags