রাতে ঠিক করে ঘুম হচ্ছে না? কোন কোন বাজে অভ্যাস গুলির জন্য রাতে ঘুমের সমস্যা হয়?


অনিদ্রার কারণ


সকলের জন্যই রাতের ঘুম দরকারি। রাতে ঘুম ভালো না হলে আমাদের শরীরে অনেক রোগ সৃষ্টি হতে পারে। রাতের কম ঘুমালে যেমন আমাদের শরীরের ক্ষতি হয় তেমনি আবার বেশি ঘুমালে ও নানা ধরণের অসুবিধা সৃষ্টি হতে পারে। বিশেষজ্ঞড়া বলেন শিশুদের ৯ থেকে ১৩ ঘন্টা, একদম ছোট বাচ্চা অথাৎ নবজাত শিশুদের ১২ ঘন্টা থেকে ১৭ ঘন্টা, পূর্ণ বয়স্ক দের জন্য ৬ ঘন্টা থেকে ৮ ঘন্টা ঘুমানো দরকার। অনিদ্রার এই রোগকে বিজ্ঞানের ভাষায় ইনসমনিয়া বলে থাকে। বয়সের সাথে সাথে আমাদের ঘুমের পরিবর্তন হয়ে থাকে। যত বয়স বাড়বে ততো ঘুম পাতলা হতে থাকে। আজকাল কার দিনে অনিদ্রার হওয়ার কারণ আমরা নিজেরাই হয়ে থাকে। আমাদের অনেক বাজে অভ্যাস রয়েছে এই রোগ সৃষ্টির পেছনে। আর রাতের ঘুম ঠিক ভাবে না হলে পরের করে আমরা ঠিক ভাবে কাজে মন দিতে পারিনা, একটু কিছুতেই মেজাজে পরিবর্তন হয়ে যায়, মাথা ব্যথা ইত্যাদির অসুবিধা হয়। আপনি যদি নিচে দেওয়া বাজে অভ্যাস গুলি ত্যাগ করতে না পারেন তাহলে আপনারও এই অনিদ্রার অসুখ সৃষ্টি হতে পারে। কোন কোন বাজে অভ্যাস গুলি ত্যাগ করবেন নিচে দেওয়া আছে।


অনিদ্রার কারণ:-


(১) আমরা অনেকেই রাতের বেলাতে চা কফি পান করে থাকি। কিন্তু সন্ধ্যের পর চা কফি পান করা একদম উচিত নয়। চা কফির মধ্যে ক্যাফিন থাকে। আপনি যদি রাতে ভালো ঘুম পেতে চান তাহলে রাতে ক্যাফিন আছে এমন কিছু খাবেন না যার জন্য আপনার ঘুমের সৃষ্টি হতে পারে। এটি অনিদ্রার একটি অন্যতম কারণ।


(২) বেশি স্ট্রেস নিলে আমাদের শরীরের যেমন ক্ষতি হয় তেমনি বেশি করে চিন্তা করার ফলে আমাদের ঘুমের অসুবিধা হয়। স্ট্রেস বেশি নিলে আমাদের মানসিক অসুখ হয়। চিন্তা বেশি হলে কোনো চিকিৎসকের সঙ্গের যোগাযোগ করুন।


(৩) প্রতিদিন আমাদের ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পর্যন্ত ব্যায়াম করতে হবে। ব্যায়াম করার মানে এই নয় জিমে গিয়ে প্রচুর পরিমানে হার্ড ব্যায়াম করতে হবে আপনি বাড়িতেই বসে বিভিন্ন ধরণের যোগা অথবা ধ্যান করতে পারেন। যারা শরীর চর্চা করার জন্য সময় পায় না তাদের রাতে খাওয়ার পর ঘুমোতে না গিয়ে ৩০ মিনিট হালকা হাঁটাচলা করে নিন। শরীর চর্চা করার ফলে মানসিক চাপ ও অনিদ্রার থেকে মুক্তি পাওয়া যায়।


(৪) রাতে ঘুমাতে যাওয়ার কয়েক ঘন্টা আগের থেকে মোবাইল ফোন, ল্যাপটপ যে কোনো বৈদ্যুতিক জিনিস থেকে দূরে থাকুন। সারা রাত ধরে সোশ্যাল মিডিয়া চালানোর ফলে মোবাইল ফোন থেকে একধরণের নীল আলো নির্গত হয় যা আমাদের শরীর পক্ষে খুবই ক্ষতিকারক। এর ফলে আপনার স্কিনের অসুখ ও চোখের না না ধরণের অসুখ দেখতে পাওয়া যায়।


(৫) অনিদ্রার কারণ অনেকসময় আমাদের তেলেভাজা ও বাইরের খাবার বাজে অভ্যাস থাকেল ঘুমের অসুবিধা হতে পারে। এর জন্য বিশেষজ্ঞড়া ভালো পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তেলে ভাজা জাতীয় খাবার বেশি খাওয়ার ফলে আমাদের পেটের রোগ সৃষ্টি হতে পারে।


আরও পড়ুন:-


৫টি সহজ কোরিয়ান স্কিনকেয়ার টিপস


কোন বাসি খাবারে কি ক্ষতি হয়

Tags