এই ৫ টি কাজ করুন আপনারও ঠোঁট গোলাপি হয়ে যাবে মাত্র ৭ দিনে

 

ঠোঁটের যত্ন টিপস

ঠোঁটের যত্ন টিপস:- সুন্দর একটা ঠোঁট সকল মেয়েদেরি ইচ্ছা। ঠোঁট একটা মেয়েকে আরও সুন্দর করে তুলতে সাহায্য করে। কিন্তু অনেকেই ঠোঁটের দিকে নজর দেয় না। শীতকাল হোক বা গরমর কাল ঠোঁট কম বেশি সব সময় ফাঁটতে থেকে। শীতকালে আমাদের ঠোঁট একটু বেশি ফাটে। ঠোঁট ফাটার অনেক কারণ রয়েছে তার মধ্যে একটা কারণ হল ডিহাইড্রেশান। আমরা শরীরে ত্বক ও চুল যেমন যত্ন নি তেমনি আমাদের ঠোঁটের যত্নে নেওয়া তত টাই দরকারি। সুন্দর ঠোঁট মেয়েদের মেকআপ করলে মেয়েদের আরও সুন্দর করে তোলে। শীতকালে আমাদের ঠোঁট ফেটে অনেক সময় রক্ত বের হয়ে যায় ও আমাদের ঠোঁটকে দেখতে অসুন্দর করে তোলে। অনেক সময় বাজে অভ্যাসের কারণেও আমাদের ঠোঁট নস্ট হয়ে যায়। বাজে অভ্যাসের মধ্যে পরে বারে বারে ঠোঁট কামড়ানো। রহত কামড়ানোর ফলে আমাদের ঠোঁটে কালো কালো দাগ হয়ে যায়।


ঠোঁট যত্ন করার ৫ টি টিপস:-


(১) জল-


ঠোঁটের যত্ন নিতে হলে আপনাকে সবার প্রথমে আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে হবে। বেশি করে জল পান করলে যেমন আপনার ত্বকের জন্য ভালো তেমনি একটি সুস্থ ঠোঁট রাখতে হলে প্রতিদিন জল খেতে হবে। দিনে কমকরে ৩ লিটার জল খান। শরীরে জল কম থাকেল আমাদের ঠোঁটের আদ্রতা কমে যায় জার কারণে ঠোঁট ফাঁটতে থাকে।


(২) ময়েশ্চারাইজার -


আমাদের কাজের চাপের জন্য আমরা সারাদিনে আমাদের ঠোঁটের যত্ন নিতে পারে না। কিন্তু সুস্থ ঠোঁট রাখতে হলে আমাদের ঠোঁটের যত্ন নিতে হবে। শুষ্ক ঠোঁট বেশি করে ফাঁটতে থাকে। সেই কারণে আমাদের ঠোঁট জাতে শুষ্ক না হয় তার দিকে নজর দিতে হবে। শীতকালে রাতে খাওয়ার পর ভালো করে মুখ ধুয়ে ঠোঁটে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে ঘুমিয়ে পড়ুন।


(৩) খাবার:-


সুস্থ ঠোঁট পেতে আপনাদের একটি ভালো ডায়েট প্রতিদিন মেনে চলতে হবে। ডায়েটে জাতে ভিটামিন ও প্রোটিন থাকে সেই দিকে নজর দিতে হবে। একটি ভালো ডায়েট আমাদের শরীর ও ঠোঁটকে সুস্থ রাখতে সাহায্য করে।


(৪) অ্যালোভেরা -


ঠোঁট শুষ্ক হয়ে গেলে ঠোঁটে অ্যালোভেরা জেল লাগানো শুরু করুন। অ্যালোভেরা আমাদের ঠোঁটের নষ্ট হয়ে যাওয়া কোষকে আবার পুনারায় নতুন করে সরিয়ে তুলতে, ঠোঁটকে উজ্জ্বল ও মসৃন করতে সাহায্য করে। ঠোঁটে ২০ মিনিট থেকে ২৫ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখুন ও তারপর ধুয়ে নিন। বাড়িতে গাছ থাকলে তার থেকে জেল বের করে ব্যবহার করতে পারেন অথবা দোকান থেকে কিনেও ব্যবহার করতে পারেন।


 (৫) মধু ও গ্লিসারিন -


ঠোঁটকে সুন্দর করে তুলতে মধু ও গ্লিসারিন ব্যবহার করুন। মধু ও গ্লিসারিন একটি পাত্রে নিন ও দুটিকে ভালো করে মিশিয়ে নিন। এই বার ওই দুটির মিশ্রণকে ঠোঁটের রুক্ষ শুষ্ক জায়গাতে লাগিয়ে নিন। কিছুদিনের মধ্যে ঠোঁট নরম হতে শুরু করবে।


আরও পড়ুন:-


মেয়েদের ব্রোনো দূর করার কার্যকর ৬ টি ঘরোয়া উপায় একসপ্তাহ ব্যবহার করে দেখুন


ঘরোয়া উপায় ভিটামিন সি বানানোর উপায়