HIV ভাইরাসের কারণ যা জানলে আপনিও অবাক হয়ে যাবেন

 

HIV ভাইরাসের কারণ

যত দিন যাচ্ছে তার সাথে HIV রোগ ও বেড়েই চলেছে। আমরা অনেকে AIDS রোগের কথা শুনেছে কিন্তু HIV কি ও HIV ভাইরাসের কারণ আমরা অনেকেই জানি না। ১লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস হিসেবে পালিত হয়। HIV এর পুরো কথা হলো হিউম্যান ইম্যুনোডেফিসিয়েন্সি ভাইরাস। এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। এই ভাইরাস যার শরীরে আক্রমণ করে তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে কমে দেয় ও শরীরে বিভিন্ন রোগ সৃষ্টি করতে সাহায্য করে। এই রোগ হওয়ার অনেক কারণ থেকে থাকে সবার জানা একটি কারণ হলো যৌন মিলনের ফলে হয় এটা এর শুধু কারণ নয় এটি হওয়ার আরও অনেক কারণ রয়েছে। HIV ভাইরাসের কারণ গুলি নিচে দেওয়া রয়েছে।


HIV ভাইরাসের কারণ:-


(১) এই রোগ অবৈধ ভাবে যৌন মিলনের ফলে হয়ে থাকে। যৌন মিলনের সময় কোনো রকম প্রটেকশন ব্যবহার না করার জন্য এই রোগ একজনের থেকে আরেকজনের কাছে ছড়িয়ে যেতে পারে।


(২) যেসব ব্যক্তিরা এই রোগে আক্রান্ত তাদের শরীরের যদি কোনো ক্ষত স্থান থাকে তাহলে এই রোগ সেই ক্ষত স্থান থেকে নির্গত রসের থেকেও ছড়িয়ে থাকে।


(৩) HIV ভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে দেওয়া ইনজেকশনের সিরিঞ্জ দিয়ে যদি অন্য কোনো ব্যক্তিকে ওই সিরিঞ্জ দিয়ে ইনজেকশন দেওয়া হলে সেই ব্যক্তিও HIV তে আক্রান্ত হতে পারে।


(৪) এই রোগে আক্রান্ত ব্যক্তির রক্ত যদি ভালো করে পরীক্ষা না করে অন্য কোনো ব্যক্তিকে দেওয়া হয় তাহলে সুস্থ ব্যক্তির শরীরে ওই রক্তের মাধ্যমে ভাইরাস প্রবেশ করতে পারে।


(৫) এই ভাইরাসে যদি কোনো মা আক্রান্ত থাকে তবে তার শিশুর মধ্যেও এই রোগ ছড়িয়ে যাওয়ার সম্ভবনা বেড়ে যায়। আক্রান্ত মায়ের থাকে শিশু যে দুধ খায় তার মধ্যে দিয়েও এই রোগ ছড়িয়ে যেতে পারে।


আরও পড়ুন:-


ওষুধ ছাড়াই ডায়াবেটিস কমানোর উপায় | দ্রুত ডায়াবেটিস কমানোর উপায়


চুলের গোড়া শক্ত করার উপায়


Tags