মেয়েদের ওজন কমানোর ৫টি ব্যায়াম যা খুব দ্রুত ওজন কমাতে সাহায্য করবে


মেয়েদের ওজন কমানোর ৫টি ব্যায়াম

যত সময় যাচ্ছে তত মানুষের কাজের চাপ ও দিন দিন বেড়েই চলেছে। এখন কারো সময় নিজের জন্য আলাদা করে সময় বের করার মতন সময় কারোর হাতে থাকে না। অনেক কম বাড়ির মেয়েরাই আছে যারা এখন কার সময় নিজের স্বাস্থ্য নিয়ে ভাবেন না। মেয়েরা দিনে ঘরে বাইরে নানা কাজ করে থাকে যার জন্য সময় বের করতে পড়েছে না শরীরচর্চা করার দিকে। যারা নিজের স্বাস্থ্য নিয়ে সচেতন তারা কখনোই নিজের ওজন বাড়াতে চাইবে না। ওজন বাড়ার সাথে সাথে আমাদের শরীরে ফ্যাট জমতে শুরু করে। ফ্যাট বাড়ার কারণে হাঁটা চলা করতে কোনো কাজ করতে খুব অসুবিধা হয় মানুষের। ফ্যাট বেশি বাড়লে অল্প বয়সে বয়সের ছাপ পড়তে দেখা দিতে শুরু করে এর কারণে কোনো মেয়েই নিজেদের অসুন্দর দেখায় চাইবে না। এমন কয়েকটি ব্যায়াম রয়েছে যে গুলি প্রাচীনকাল থেকে চলে আসছে এর জন্য বাড়ির মেয়েদের খুব বেশি সময় দিতে হবে না অল্প সময়ের মধ্যেই ফল দেখতে পারবেন। কোনো দিন তারাতারি করে ওজন কমানোর চেষ্টা করবেন না এর জন্য আপনার শরীরে নানা সমস্যার সৃষ্টি হতে পারে। মেয়েদের ওজন কমানোর ব্যায়াম গুলি নিচে দেওয়া রয়েছে। ঘরে বসে কিভাবে ওজন কমাবেন জানতে নিচে দেখুন।


মেয়েদের ওজন কমানোর ৫টি ব্যায়াম:-


(১) হাঁটাচলা:-


প্রতিদিন ৩০ মিনিট থেকে ৪৫ মিনিট পর্যন্ত হাঁটা প্রত্যেকটা মানুষের জন্য খুব দরকারি। হাঁটাচলা করলে আমাদের শরীর সুস্থ থাকার পাশাপাশি হার্টের অসুখের সম্ভবনা অনেকটা কমে যেতে শুরু করে। একটু জোরে জোরে হাঁটাচলা করতে হব দ্রুততার সাথে পা চালালে সেটা ব্যায়াম করার মতন হবে। সারা দিন যে কোনো সময়ে আপনি এই ব্যায়ামটি করতে পারেন।


(২) ক্রাঞ্চেস:-


ক্রাঞ্চেস হলো এমন একটি ব্যায়াম যার জন্য আপনার বাড়ির বাইরে কোথায় যেতে হবে না। বাড়ির বিছানার মধ্যে অথবা বাড়ির মেঝের মধ্যে ও আপনি এটি করতে পারেন। এর জন্য আপনি মেঝের মধ্যে টানটান হয়ে শুয়ে পড়বেন ও তারপর পা হালকা ভাজ করে নেবেন অথবা পা সোজা রেখেও করতে পারেন। এতে আপনার পেটের মেদের সাথে সাথে কোমরের মেদ ও দূর হবে।


(৩) পুশ আপ:-


নিয়মিত ভাবে যারা পুশ আপ করে তাদের হাত, কাঁধ, পেট, ট্রাইসেপ ইত্যাদি শক্তিশালী হয়ে ওঠে। প্রতিদিন পুশ আপ করার জন্য হার্টের অসুখ দূরে থাকে। এটি চেস্ট এর একটি দারুন ব্যায়াম। এটি করার জন্য আপনাকে মেঝের মধ্যে দু হাত রেখে পা দুটোকে জোড়া করে শরীরেটিকে হাতের ভোরে ওঠানামা করাতে হবে। প্রথম প্রথম নরমাল পুশ আপ না হলে আপনি knee push up ও করতে পারেন। knee push up ভালো করে ১০ টা করে মারতে পারলে তারপর নরমাল পুশ আপ মারার চেষ্টা করবেন।


(৪) স্কোয়াটস:-


স্কোয়াটস ভালো করে সঠিক নিয়মে মারতে পারলে খুব অল্প সময়ের মধ্যে আপনার পা শক্ত হয়ে যাবে। স্কোয়াটস হলো পায়ের জন্য দারুন ব্যায়াম। এটি করলে আপনার পেটের মেদ ও কমতে শুরু করবে। এর জন্য আপনি পা দুটিকে কাঁধের সমান করে দাঁড়িয়ে পড়বেন ও শরীর যতটা সম্ভব সোজা ভাবে নিচে নামার চেষ্টা করবেন।


(৫) সাইকেল চালানো:-


সালকেল আজকালকার দিনে সব মেয়েরাই চালাতে পারে। প্রতিদিন ৩০ মিনিট থেকে ৪৫ মিনিট করে সাইকেল চালানো শুরু করুন এতে আপনার খুব তারাতারি ক্যালোরি কম হতে শুরু করবে ও হার্ট ও ভালো থাকবে। এটি করার ফলে আপনার হাত, পেট ও পা মজবুত হতে শুরু করবে।


আরও পড়ুন:-


ত্বকের যন্ত নিতে স্ক্রাব ব্যবহার করুন | ঘরোয়া উপায় স্ক্রাব বানানোর পর্ধুতি


চুল পড়া আটকাতে যে ৫ টি বাজে অভ্যাস থেকে দূরে থাকবেন

Tags