চোখের নিচের কালো দাগ দূর করার ৫টি ঘরোয়া উপায় | 5 home remedies to remove dark circles under eyes

 

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে কালো দাগ যাকে আমরা ডার্ক সার্কেল বলে থাকি। চোখের নিচে ডার্ক সার্কেল পড়া একটা সাধারণ সমস্যা। এই কালো দাগ আমাদের মুখের সৌন্দর্য্য নষ্ট করে দেয়। চোখের নিচে দাগ অনেক সময় কম ঘুমের কারণে, বেশি খাটা খাঁটুনির জন্য অল্প বয়সে কালো দাগ পড়ে। যত দিন যাচ্ছে মানুষের কাজের চাপ ও দিন দিন বাড়ছে। ত্বকের যত্নের জন্য সময় বের করা খুব কঠিন কাজ হয়ে উঠেছে মানুষের কাছে। এই ডার্ক সার্কেল অনেক সময় হাই প্রেসার ও কোলেস্ট্রোল বাড়ার কারণেও পড়ে থাকে। ডার্ক সার্কেল এক দু দিনের মধ্যে পড়ে না এটি পড়তে অনেক সময় নেয়। আপনি যদি চোখের নিচে কালো দাগ তোলার জন্য প্রথম থেকেই চেষ্ঠা করেন তাহলে খুব অল্প সময়ের মধ্যেই আপনি এই দাগ তুলে ফেলতে পারবেন। এই দাগ ঘরোয়া উপায় তুলতে গেলে সামান্য কিছু টাকার দরকার হবে কিন্তু আপনি যদি বাইরের কোনো পার্লার থেকে তোলোর চেষ্টা করে তাহলে আপনার অনেক টাকা নষ্ট হতে পারে। আর সময় নষ্ট না করে ঘরোয়া উপায় কিভাবে চোখের নিচে কালো দাগ দূর করবেন জেনে নিন।


চোখের নিচে কালো দাগ দূর করার উপায়:-


(১) শসা:-


চোখের কালো দাগ দূর করতে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে শসা। একটা শসা নিতে হবে এর পর শসাটিকে পাতলা পাতলা করে কেটে নেবেন। তারপর শসার টুকরো গুলি ফ্রীজে ঢুকিয়ে রাখবেন। ফ্রিজে রাখা ঠান্ডা শসার টুকরোগুলি বের করে চোখের ওপর ১০ মিনিট থেকে ১৫ মিনিট পর্যন্ত রেখে দিন। সপ্তাহে ৫ থেকে ৬ দিন করুন নিজেই ফল দেখতে পাবেন।


(২) ঘুম:- 


প্রতিদিন রাতে ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা ঘুমাতে হবে। রাতে কম ঘুম আমাদের শরীরের পক্ষে খুব ক্ষতিকারী। রাতে কম ঘুম হলে আমাদের ত্বকের রং ফ্যাকাসে হয়ে যেতে শুরু করে। এর জন্য চোখের নিচে কালো দূর করার জন্য ঘুম অত্যন্ত জরুরী।


(৩) টম্যাটো:-


টম্যাটো একটি খুব উপকারী সবজি। টম্যাটো আপনি বাড়ির রান্না ঘরে অথবা বাজারে খুব সহজেই পেয়ে যাবেন। একটি টম্যাটো নিতে হবে ও এর সাথে কমলালেবুর রস মিশিয়ে ১০ মিনিট পর্যন্ত রেখে দেবেন। তারপর উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে নেবেন। লেবুর মধ্যে ভিটামিন সি থাকে যা আমাদের ত্বকে উজ্জ্বল ও সতেজ করতে সাহায্য করে।


(৪) আলু:-


আলু হলো এমন একটি সবজি যা আপনি বারো মাস পেয়ে যাবেন। একটি আলু নিয়ে পাতলা পাতলা করে কেটে নেবেন। এর পর আলুর টুকরো গুলি মুখের মধ্যে লাগিয়ে রাখবেন মিনিট দশেক মতন। আলুর টুকরো লাগিয়ে রাখার ফলে আপনারা ত্বকে কোলাজেন বৃদ্ধি পাবে যার জন্য খুব সহজেই চোখের নিচে কালো দাগ দূর হয়ে যাবে।


(৫) মধু:-


ডার্ক সার্কেল দূর করতে আপনি প্রতিদিন চোখের নিচে মধু লাগাতে শুরু করুন। মধু ভালো ময়েশ্চারাইজিং এর কাজ করে। আপনি শুধু মধুও লাগাতে পারেন অথবা শসা বা লেবুর রসের সাথেও মিশিয়ে মধু লাগাতে পারেন।


আরও পড়ুন:-


৫টি সহজ কোরিয়ান স্কিনকেয়ার টিপস


শীতকালে উজ্জ্বল ত্বকের জন্য ৫টি সেরা ঘরোয়া ফেসপ্যাক