মানসিক চাপ কমানোর ৫ টি ঘরোয়া উপায় | 5 home remedies to reduce stress

 

মানসিক চাপ কমানোর উপায়

মানসিক চাপ এখন কার সময় ছোট থেকে বড়ো সকলের মধ্যে দেখতে পাওয়া যাচ্ছে। আগেকার দিনে মানসিক চাপ বয়স বাড়ার সাথে সাথে দেখা দিত কিন্তু এখন ছোটোদের মধ্যেও দেখা দিচ্ছে। ছোটো ছেলে ও মেয়ের এখন একটু কম বাড়ির বাইরে বের হয় জার জন্য সারাদিন বাড়িতেই বই নিয়ে বসে থাকছে অথবা মোবাইল ফোনে ভিডিও গেম খেলছে। বাড়ির বাইরে বের হলে আমাদের সকলের মন ভালো থাকে ও মানসিক চাপ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। বয়স বাড়ার সাথে সাথে মানুষের উপর অনেক কিছুর দায়িত্ব বাড়তে থাকে যে কারণে মানসিক চাপ ও বেড়ে যেতে শুরু করে। মানসিক চাপের সাধারণ কয়েকটি লক্ষণ হলো রাতে ঠিক করে না ঘুম আসা, কোনো কাজে মন আসে না, সব সময় দুশ্চিন্তা হতে থাকে ও মানসিক অস্তিরতা ইত্যাদি। মানসিক চাপ দেখা দিলে এটি প্রথম থেকে ঠিক করার চেষ্টা করুন না হলে এর থেকে বড়ো ধরণের রোগ সৃষ্টি হতে পারে।


মানসিক চাপ কমানোর উপায়:-


(১) ব্যায়াম:-


প্রতিদিন ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা ব্যায়াম করার অভ্যাস করুন। ব্যায়াম করার মানে এই নয় যে জিমে গিয়ে হার্ড ব্যায়াম করা। আপনি বাড়িতে বসেও কয়েকটি ব্যায়াম করতে পারেন আবার হাঁটা চলা ও করতে পারেন। ব্যায়াম করলে আমাদের শরীরের সাথে আমাদের মন ও সুস্থ থাকে। 


(২) গান শোনা:-


গান শুনলে মন ভালো থাকে। আপনার যদি মানসিক চাপ বাড়তে থাকে সেই সময় আপনি কোনো কাজে ঠিক ভাবে মন দিতে পারবেন না। মানসিক চাপ বাড়তে থাকলে আপনি আপনার পছন্দের গান চালিয়ে শুনুন এর ফলে আপনি দুশ্চিন্তা থেকে মুক্তি পাবেন।


(৩) ব্রেথিং এক্সারসাইজ:-


মানসিক চাপ দূর করতে ব্রেথিং এক্সারসাইজ কার্যকরী ভূমিকা পালন করে। এর জন্য একটি জায়গাতে সোজা হয়ে বসুন। তারপর একটি দীর্ঘ লম্বা নিঃশ্বাস নিন এরপর আসতে আসতে নিঃশ্বাস ছাড়তে থাকুন। গবেষণায় দেখা গেছে ব্রেথিং এক্সারসাইজ করার ফলে মানসিক চাপ কিছুটা হলেও কম হয়।


(৪) মেডিটেশন করা:-


মানসিক চাপ অথাৎ মনের অসুখ দূর করতে মেডিটেশন করতে শুরু করুন। মেডিটেশন করার ফলে মানসিক চাপ কমার সাথে সাথে আমাদের মনসংযোগ বেড়ে যেতে শুরু করে। মেডিটেশন করার প্রথম দিকে ৫ মিনিট দিয়ে শুরু করুন। এর পর যত সময় বাড়বে তত মেডিটেশন করার সময় বাড়াতে থাকুন।


(৫) চা পান:-


মানসিক চাপ কমাতে চা পান করলে দারুন উপকার পাবেন। আপনি মানসিক চাপ কমতে চা পান করার সাথে ভেষজ চা পান করতে পারেন। চা পান করার সময় এটি লক্ষ রাখবেন জাতে চা খাওয়ার নেশা না লেগে যায়। একটি নিদিষ্ঠ মাত্রায় চা পান করবেন।


আরও পড়ুন:-


চুল পড়া আটকাতে যে ৫ টি বাজে অভ্যাস থেকে দূরে থাকবেন


খুশকি দূর করার ঘরোয়া ৫ টি সহজ উপায়

Tags