উচ্চ রক্তচাপ কমানোর ৫ টি ঘরোয়া প্রতিকার | 5 home remedies to reduce high blood pressure

 

উচ্চ রক্তচাপের ঘরোয়া প্রতিকার

উচ্চ রক্তচাপে অনেকে ভুগছেন। বয়স বাড়ার সাথে সাথে উচ্চ রক্তচাপের অসুখ ও দেখতে পাওয়া যায়। এখনকার সময় কোনো রোগ হতে আর বয়স লাগে না উচ্চ রক্তচাপ অল্প বয়সের ছেলে মেয়েদের মধ্যেও দেখতে পাওয়া যাচ্ছে। উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীদের যদি তারাতারি রক্তচাপ নিয়ন্তন না করা যায় তা হলে এর থেকে শরীরে অনেক সমস্যা সৃষ্টি হতে পারে। উচ্চ রক্তচাপে দীর্ঘদিন ধরে আক্রান্ত রোগীদের কিডনির সমস্যা, হার্ট ও মস্তিষ্কের সমস্যা দেখা দেয় ও ব্রেন স্ট্রোক হতে পারে। বিশেষজ্ঞড়া বলেন উচ্চ রক্তচাপ আমাদের ভুল লাইফ স্টাইল ও ভুল খাবার খাওয়ার জন্য হয়ে থাকে। প্রচুর পরিমানে লবন খাওয়ার ফলে ও প্রতিদিন ধূমপান করার জন্য উচ্চ রক্তচাপ হতে দেখা যাচ্ছে অল্প বয়সে। আপনি কি উচ্চ রক্তচাপ রোগে ভুগছেন কিছুতেই কমছে না। ঘরোয়া উপায় কিভাবে উচ্চ রক্তচাপ কমাবেন নিচে দেওয়া রয়েছে জেনে নিন।


উচ্চ রক্তচাপের ঘরোয়া প্রতিকার:-


(১) উচ্চ রক্তচাপ কমাতে হলে প্রথমে আপনার ওজন কমাতে হবে। ওজন বেশি থাকার কারণে রক্তচাপ নিদিষ্ঠ করতে অসুবিধা হয়। ওজন কমানোর জন্য ময়দা, কেক, বার্গার, ও বাইরের জাঙ্ক ফুড থেকে দূরে থাকুন। রক্তচাপ কমাতে আটার রুটির বদলে জোয়ার, বাজরা ও রাগীর রুটি খেতে পারেন। সাদা ভাত খাওয়া কমাতে হবে একটি নিদিষ্ঠ ডায়েট মেনে চলুন।


(২) আপনার যদি ধূমপান করার বাজে অভ্যাস থেকে থাকে তাহলে সেই অভ্যাসটিকে দূর করতে হবে। তামাক জাতীয় পদার্থের মধ্যে নিকোটিন থাকে। নিকোটিন রক্তনালীর জন্য ভীষণ ক্ষতিকারক। মদ্যপান করার কমাতে হবে। মদ্যপান করলে তা আমাদের শরীরে ১৬% রক্তচাপ বাড়িয়ে তোলে। ধূমপান ও মদ্যপান করার বাজে অভ্যাস থাকলে তা দূর করতে হবে।


(৩) আমরা প্রতিদিন সকলেই কম বেশি নুন খেয়ে থাকি। গবেষণায় জানিয়েছে প্রতিদিন একজন মানুষের জন্য ৫ গ্রামের বেশি নুন খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকারক। সারাদিনে আমরা যা খাবার খাই তা যদি ভালো করে দেখা হয় তাহলে আমরা ৫ গ্রামের থেকে বেশি নুন খেয়ে থাকি। বাইরের খাবার অথাৎ ফাস্ট ফুডে প্রচুর পরিমানে নুন থাকে যা আমাদের রক্তচাপ বাড়িয়ে তুলতে সাহায্য করে। রক্তচাপ ঠিক করতে নিন খাওয়া কমাতে হবে।


(৪) প্রতিদিন ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা ব্যায়াম করতে হবে। ব্যায়াম করলে শুধু রক্তচাপ নিয়ন্তন হবে না এর সাথে সাথে আমাদের হার্টের অসুখ ও নানা ধরণের অসুখ দূর হবে। কাজের চাপের জন্য মানুষ ব্যায়াম করার সময় পায় না এর জন্য আপনি প্রতিদিন সকালে অথবা রাতে খাবার খাওয়ার পর ৩০ মিনিট হাঁটাচলা করতে পারেন।


(৫) এক গবেষণায় দেখা গেছে যারা উচ্চ রক্তচাপ রোগে ভুগছেন তাদের বেশিরভাগের ক্যালসিয়ামের অভাব রয়েছে। সেই জন্য ক্যালসিয়ামের অভাবে উচ্চ রক্তচাপ হতে দেখা যায়। এর জন্য ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি করে খান।


আরও পড়ুন:-


গর্ভাবস্থায় ক্লান্তি কাটানোর পাঁচটি টিপস


গলাব্যথা নিরাময়ের ৮ টি উপায়