ত্বক সুন্দর ও মসৃণ করার ৫টি ঘরোয়া উপায় | 5 home remedies to make skin beautiful and smooth

ত্বকের যত্ন

ত্বকের যত্ন আমার সকলেই কম বেশি নিয়ে থাকি। ত্বকে কোনো কালো দাগ অথবা ব্রোন না থাকলে আমাদের ত্বক সুন্দর হয়ে ওঠে। ত্বকের যত্ন নিতে আপনি যদি কোনো বিউটি পার্লার অথবা বাজারের কোনো প্রোডাক্ট এর ওপর ভরসা করলে আপনার ত্বক সুন্দর থেকে অসুন্দর হয়ে উঠতে পারে। বাজারের যেসমস্ত প্রোডাক্ট বিক্রি হয় তার মধ্যে অনেক প্রোডাক্ট আছে যেগুলির মধ্যে ক্ষতিকারক ক্যামিকেল মেশানো হয়ে থাকে আর এই ধরণের প্রোডাক্ট ব্যবহার করার ফলে আপনার ত্বকে অনেক ক্ষতি হতে পারে। এ ছাড়াও এখন কার অল্প বয়সে আমাদের ত্বক খারাপ হওয়ার পেছনে আমরা নিজেরাই দায়ী। আমাদের ভুল লাইফ স্টাইলের কারণে আমাদের ত্বক সুন্দর ভাব কমতে থাকে। বাড়িতেই কিভাবে ত্বকের যত্ন নিবেন খুব অল্প সময়ের মধ্যে জানতে নিচে দেওয়া প্রতিবেদনটি পড়ুন।


ত্বক সুন্দর ও মসৃন করার ৫টি উপায়:-


(১) আমরা কাজের চাপে অনেক সময় জল খেতে ভুলে যাই। কিন্তু এই একটা কারণ আমাদের শরীরে যে কতটা ক্ষতি করতে পারে তা আমরা অনেকেই জানি না। জল কম খাওয়ার জন্য আমাদের ত্বকের সাথে সাথে আমাদের শরীরের ক্ষতি হতে পারে। এই কারণে প্রতিদিন ৩ লিটার থেকে ৪ লিটার করে জল খাওয়া শুরু করুন। বেশি করে জল পান করা উচিত নয়। বেশি পরিমানে জল পান করলেও আপনার শরীরের ক্ষতি হতে পারে এই কারণে একটি নির্দিষ্ঠ পরিমানে জল পান করুন।


আরও পড়ুন:- প্রতিদিন কত পরিমানে জল খাওয়া উচিত? বেশি পরিমানে জল খেলে কি হয়?


(২) রাতে আমরা সকলেই ঘুমাই। কিন্তু অনেকেই আছে যাদের রাতে ঠিক করে ঘুম হয় না আবার সারা রাত ধরে সোশ্যাল মিডিয়াতে থাকে। একটি সুস্থ শরীর পেতে হলে আপনাকে কম করে ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা ঘুমের দরকার। কম ঘুমের কারণে আপনার চোখের নিচে কালো ডার্ক সার্কেল পড়তে পারে। ঘুমোতে যাওয়ার ১ ঘন্টা আগে সমস্ত রকম বৈদ্যুতিক গেজেট থেকে দূরে থাকুন অথাৎ মোবাইল ফোন, ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদি।


আরও পড়ুন:- কোন কোন বাজে অভ্যাস গুলির জন্য রাতে ঘুমের সমস্যা হয়?


(৩) রাতে ঘুমানোর আগে ভালো করে মুখ পরিষ্কার করুন। সন্ধ্যের দিকে কোথায় ঘুরতে বা বাড়ির বাইরে গেলে অনেকে মেকআপ করেন। আর এই মেকআপ ভালো করে না তুলে ঘুমিয়ে পড়লে আমাদের ত্বক ক্ষতি গ্রস্থ হতে পারে। মেকআপ বেশি ক্ষণ আমাদের ত্বকে থাকলে এর মধ্যে থাকা ক্যামিকেল আমাদের ত্বকে রুক্ষ ও শুষ্ক করে তুলতে পারে। এই কারণে রাতে ভালো করে মুখ পরিষ্কার করুন।


আরও পড়ুন:- মেয়েদের ব্রোনো দূর করার কার্যকর ৬ টি ঘরোয়া উপায়


(৪) আমাদের ত্বকের যত্ন নিতে হলে আমাদের ডায়েটের দিকে ভালো করে নজর দেওয়া জরুরি। একটি ভালো ডায়েট আমাদের ত্বকে সুন্দর করে তুলতে সাহায্য করে। ডায়েটের মধ্যে যদি সঠিক পরিমানে ভিটামিন, প্রোটিন ও মিনারেলস এর অভাব থাকে তাহলে আমরা কোনোদিন আমাদের ত্বকে সুন্দর ও মসৃন করে তুলতে পারবোনা। এই কারণে একটি ভালো ডায়েট করা খুব দরকারি ও এর পাশাপাশি বাইরের তেলে ভাজা ও ফাস্ট ফুড খাওয়া বন্ধ করতে হবে। বেশি করে ফাস্ট ফুড খাওয়ার ফলে আমাদের ত্বকের নানা সমস্যা সৃষ্টি হতে পারে।


(৫) ত্বকে ভিটামিন সি সিরাম ব্যবহার করুন। আপনাকে উজ্জ্বল ও ঝকঝকে ত্বক পেতে ভিটামিন সি ভীষণভাবে সাহায্য করবে। ভিটামিন সি সিরাম বাজার থেকেও কিনে ব্যবহার করতে পারেন অথবা বাড়িতেও কম খরচে বানিয়ে নিয়ে ব্যবহার করতে পারেন। ভিটামিন সি সিরাম কেনার সময় ভালো করে দেখে নেবেন যাতে ওর মধ্যে কোনো ক্ষতিকর ক্যামিকেল না মেশানো থাকে।