রাতারাতি স্থায়ীভাবে কালো ত্বক ফর্সা করার ঘরোয়া ৫টি উপায়

ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

ফর্সা গায়ের রং আমরা সকলেই পছন্দ করি। ফর্সা ত্বকের পেছনে রয়েছে মানুষের একটি দুর্বলতা। ফর্সা ত্বক পাওয়ার পেছনে একটি কারণ হলো যা কিছু পড়বেন তাতেই আপনি সুন্দর হয়ে উঠবেন। যাদের গায়ের রং শ্যামলা বর্ণের অথবা কালো তারা অনেকেই আছে যারা মানসিক চাপে ভোগে। এই কারণে অনেকে নিজেকে কালো থেকে ফর্সা করে তুলতে কোনো প্রোডাক্টের ওপর ভরসা করে নেয়। কিন্তু সেই বাজার থেকে কিনে আনা প্রোডাক্ট দীর্ঘদিন ব্যবহার করার ফলে ফর্সা হওয়ার বদলে আরো কালো হতে শুরু করে দেয় অথবা ত্বকে বলিরেখা ফেলে দেয়। এই কারণে ফর্সা ত্বক পেতে হলে নিচে দেওয়া ৫ টি কাজ করে দেখুন কিছু দিনের মধ্যেই নিজে ফল দেখতে পাবেন।


ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়:-


(১) লেবুর রস:-


একটি লেবু কেটে তার থেকে রস বের করে নিন ও এর সাথে সমপরিমান মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি সপ্তাহে কম করে ২ দিন ব্যবহার করুন। লেবুর রসের মধ্যে রয়েছে ভিটামিন সি যা আমাদের ত্বকে উজ্জ্বল করে তুলতে সাহায্য করে। মধু ও আমাদের ত্বকে উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এটি নিয়মিত ব্যবহার করার ফলে আপনার ত্বকের মৃত কোষ দূর হবে।


(২) চন্দনের গুঁড়ো:-


ত্বকে ফর্সা করে তুলতে চন্দনের গুঁড়ো ভীষণ ভাবে সাহায্য করে। চন্দনের গুঁড়ো প্রাচীন কাল থেকে বিভিন্ন ত্বকের যত্নের জন্য ব্যবহার করা হচ্ছে। এটির ব্যবহার আপনি আয়ুর্বেদিকে বেশি দেখতে পারবেন। চন্দনের গুঁড়ো নিন ও এর সাথে জল মিশিয়ে সেই মিশ্রণটিকে মুখে ২০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখুন ও তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। 


(৩) টক দই:-


টক দইয়ের সাথে মধু অথবা কফি মিশিয়ে ফেস প্যাক বানিয়ে ব্যবহার করুন। টক দইয়ের এই ফেস প্যাকটি সপ্তাহে কমকরে ৩ দিন ব্যবহার করুন। ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন ও তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। এটি নিয়মিত ভাবে করার ফলে আপনারা ত্বকের উজ্জ্বলতা দ্বিগুন হয়ে যাবে। 


(৪) হলুদ:-


হলুদ শুধু ত্বকের জন্য নয় এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। শরীরে বিভিন্ন কেটে যাওয়া জায়গাতে হলুদ লাগিয়ে দিলে সেই জায়গাটি তাড়াতড়ি শুকিয়ে যায়। আপনি দেখে থাকবেন ঔষুধ থেকে শুরু করে বিভিন্ন স্কিন কেয়ার প্রোডাক্টের মধ্যে হলুদের ব্যবহার করা হয়ে থাকে। রাতে ঘুমোতে যাওয়ার আগে হলুদের গুঁড়ো নেবেন ও তার সাথে মধু মিশিয়ে নেবেন ও এই মিশ্রণটিকে ভালো করে মিশিয়ে নেবেন। এর পর মুখে লাগিয়ে কিছুক্ষন রেখে দিয়ে শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে নেবেন। 


(৫) টমেটোর রস:-


টমেটোর রস আমাদের ত্বকে ভেতর থেকে ফর্সা করে তুলতে সাহায্য করে। টমেটোর রস নিয়মিত ত্বকে ব্যবহার করার ফলে আমাদের ত্বকে ট্যান পড়ার থেকে দূরে রাখে। একটি বা দুটি টমেটো নিন তার থেকে ভালো করে রস বের করে নিন। এর পর এর সাথে লেবুর রস মিশিয়ে নিন। তারপর মুখে ১৫ মিনিট বা তার থেকে কিছুক্ষন বেশি রেখে ধুয়ে নিন। এটি সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন।


আরও পড়ুন:-


হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর পাঁচটি উপায় যা প্রতিদিন করলে আপনারও অ্যাটাক হওয়ার সম্ভবনা কমে যাবে


ট্যান তোলার সহজ উপায় | ঘরোয়া পদ্ধতিতে ট্যান তোলার পাঁচটি উপায়