খুশকি দূর করার ঘরোয়া ৫ টি সহজ উপায় | 5 easy home remedies to get rid of dandruff

 

খুশকি দূর করার ঘরোয়া উপায়


শীতকাল পড়তে না পড়তেই মাথায় খুশকি দেখতে পাওয়া যায়। খুশকির সমস্যা বেশিরভাগ শীতকালে বেশি হয়। খুশকির সমস্যা অনেকে গুরুত্ব দেয় না কিন্তু এটি আপনার চুলের খারাপ অবস্থা করে দিতে পারে। আমাদের স্ক্যাল্প শুষ্ক হলেই খুশকি হতে দেখা যায়। অনেকসময় স্ক্যাল্প অপরিষ্কার থাকার কারণেও মাথায় খুশকি হতে দেখা যায়। খুশকি দূর করার জন্য আমরা অনেক ধরণের প্রসাধনী জিনিস বাজার থেকে কিনে ব্যবহার করে থাকি। কিন্তু সেই সমস্ত জিনিস বেশি দিন ধরে ব্যবহার করার ফলে এতে আমাদের উপকারের থেকে বেশি ক্ষতি হতে পারে। খুশকি দূর করার উপায় গুলি আপনার যদি না জানা থাকে তাহলে আপনার জন্য নিচে বিস্তারিত আলোচনা করা আছে। 


খুশকি দূর করার ঘরোয়া উপায়:-


(১) খুশকি দূর করার জন্য আপনি পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। পাটি লেবুর রসের মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড এর উপস্থিত থাকে। পাতিলেবু শুধু আমাদের চুল ঠিক রাখতে সাহায্যে করে না রতি আমাদের ত্বক টান টান রাখতে ও ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে সাহায্যে করে। স্ক্যাল্পে সরাসরি পাতিলেবুর রস ব্যবহার করবেন না এর মধ্যে অ্যাসিড জাতীয় উপাদান রয়রছে যা আমাদের মাথার স্ক্যাল্প ক্ষতি করে।


(২) খুশকি দূর করতে পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। পেঁয়াজের রসে ভিটামিন সি ও বি৬ থাকে প্রচুর পরিমানে। ভিটামিন সি খুশকি দূর করতে সাহায্যে করে। পেঁয়াজের রসের মধ্যে অ্যান্টিফাঙ্গাল উপাদান থাকে যা আমাদের ত্বকে কোনো সমস্যার সৃষ্টি হতে দেয় না। একটি পেঁয়াজকে মাঝখান থেকে কেটে নেবেন ও তারপর সেটার থেকে রস বের করে নেবেন। এই রস স্নান করার আগে মাথার তালুতে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন। পেঁয়াজের রস ব্যবহার করার ফলে চুলের গোড়া শক্ত হয় ও মাথার রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়।


(৩) খুশকি গোড়া থেকে দূর করতে হলে নিম পাতার ব্যবহার করুন। নিম পাতার মধ্যে অ্যান্টি মাইক্রোবায়াল ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপস্থিত থাকে। নিম পাতার ব্যবহার করার ফলে খুব সহজেই খুশকি থেকে মুক্তি পাওয়া যায়। এক সাথে ১০ টি নিম পাতা নিন ও সেই গুলিকে ভালো করে গুড়ো করে নিন তারপর কিছুটা অলিভ অয়েল নিয়ে দুটি মিশ্রণকে ভালো করে মিশিয়ে ব্যবহার করুন।


(৪) খুশকি দূর করার উপায় গুলির মধ্যে অন্যতম হলো টক দই। টক দই আমাদের ত্বকের জন্য যতটা উপকারী ঠিক ততটাই চুলেই জন্য। টক দই স্ক্যাল্পে ব্যবহার করলে এটি কন্ডিশনারের কাজ করবে। এর ফলে রুক্ষ শুষ্ক স্ক্যাল্প দূর হবে। এটি সপ্তাহে দু দিন ব্যবহার করে দেখুন কিছুদিনের মধ্যে নিজেই ফল দেখতে পারবেন।


(৫) অ্যালোভেরা ব্যবহার করতে পারেন খুশকি দূর করার জন্য। অনেকের বাড়িতে অ্যালোভেরা গাছ থাকে। অ্যালোভেরা গাছ থেকে ডাল কেটে তার থেকে জেল বের করে ব্যবহার করতে পারেন আবার বাজার থেকেও অ্যালোভেরা জেল কিনে ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেলের সাথে আমন্ড অয়েল মিশেয়ে মাথার তালুতে ব্যবহার করতে পারেন।


আরও পড়ুন:-


চুল পাতলা হয়ে যাওয়ার কারণ


চুল পড়া আটকাতে যে ৫ টি বাজে অভ্যাস থেকে দূরে থাকবেন