শীতকালে উজ্জ্বল ত্বকের জন্য ৫টি সেরা ঘরোয়া ফেসপ্যাক

 

শীতকালে উজ্জ্বল ত্বকের জন্য 5টি সেরা ঘরোয়া ফেসপ্যাক

শীতকাল পড়তে না পড়তেই আমাদের মুখের ত্বকে শুষ্ক হয়ে যায় ও ত্বক ফাটতে শুরু করে। মুখের ত্বক ফাটার কারণে আমাদের সুন্দর্য কমতে শুরু করে। আমরা সকলেই চাই আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে। শীতকালে ত্বক ফাটে বেশি করে যার কারণে আমরা ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে অনেক প্রোডাক্ট ব্যবহার করে থাকি ও বিউটি পার্লারে গিয়ে অনেক টাকা নষ্ট করে ফেলি। বাড়িতে বসেও আপনি অল্প টাকা খরচ করে ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। বেশি করে ক্যামিকেল দেওয়া ফেসপ্যাক ব্যবহার করার ফলে আমাদের ত্বক শুষ্ক হয়ে যায় ও ত্বকের ক্ষতি হতে পারে। শীতকালে এই ৫ টি ফেসপ্যাক ব্যবহার করুন মুখের ত্বক উজ্জ্বল হয়ে যাবে।


শীতকালের জন্য ৫ টি ফেসপ্যাক:-


(১) দুধের মালাই ময়েশ্চারাইজার হিসেবে শীতকালে ব্যবহার করা যায়। শীতকালে যাদের ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায় তারা দুধের মালাই মুখের ত্বকে লাগিয়ে রাখবেন ও শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন। দুধের মালাই সরাসরি ও ব্যবহার করতে পারেন আবার বেসনের সাথে মিশিয়েও ব্যবহার করতে পারেন।


(২) শীতকালে ত্বকে মধু লাগালে ত্বকের আদ্রতা বজায় রাখে। মধু ত্বকের জন্য খুব দরকারি উপাদান। নিয়মিত ভাবে মধু ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও মসৃন হয়ে যায়। মধুর সাথে টক দই, লেবুর রস মিশিয়ে, অথবা পেঁপের সাথে মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন।


(৩) হলুদ দিয়ে আপনি বাড়িতে বসে খুব সহজেই ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। হলুদে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি যা ত্বকের প্রদাহ কমাতে এবং ত্বকে সুস্থ রাখতে সাহায্য করে। হলুদ ব্যবহার করলে আপনার ত্বকে একটি অস্থায়ী দাগ ফেলতে পারে। যা দু একদিন থাকবে। হলুদ আয়ুর্বেদিক ঔষুধে বেশি ব্যবহৃত হয়ে থাকে।


(৪) ফেসপ্যাক হিসেবে কমলালেবুর রস ব্যবহার করতে পারেন। কমলালেবুর রসে ভিটামিন সি উপস্থিত থাকে। ভিটামিন সি আমাদের ত্বকে গভীর থেকে পরিস্কার করতে সাহায্য করে থাকে। ভিটামিন সি আমাদের ত্বক ও চুলের জন্য অত্যন্ত দরকারি। ত্বক উজ্জ্বল করার জন্য লেবুর রসের সাথে চন্দন মিশিয়ে ব্যবহার করতে করুন। সপ্তাহে ১ দিন ব্যবহার করবেন। বেশিক্ষণ লাগিয়ে রাখবেন না শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।


(৫) ত্বকের যত্ন নেওয়ার উপাদান গুলির মধ্যে অন্যতম হলো অ্যালোভেরা। অ্যালোভেরা আপনার ত্বকে উজ্জ্বল করতে সাহায্য করে। অ্যালোভেরা জেল খুব সহজেই বাজারে কিনতে পেয়ে যাবেন। এটি মুখে বেশিক্ষন লাগিয়ে রাখবেন না। 


আরও পড়ুন:-


শীতকালে শুষ্ক ত্বকের জন্য ত্বকের যত্ন কিভাবে করবেন জেনে নিন


মেয়েদের ব্রোনো দূর করার কার্যকর ৬ টি ঘরোয়া উপায় একসপ্তাহ ব্যবহার করে দেখুন