ছেলেদের শীতে ত্বকের যত্নে ৪টি ঘরোয়া উপায়

শীতে ত্বকের যত্ন
শীতে ত্বকের যত্ন কম বেশি সকলেই নিয়ে থাকে। ত্বকের যত্ন নেয়ার দিকে মেয়েরা ছেলেদের থেকে অনেকটাই এগিয়ে আছে। শীতকালে আদ্রতা বেশি হওয়ার কারণে ত্বক খুব তারাতারি রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। ছেলেরা বেশিরভাগ সময় বাড়ির বাইরে থাকে তার জন্য তাদের ত্বকে নোংরা ও ধুলোবালি জমতে থাকে। সেই নোংরা ভালো করে পরিষ্কার না করলে ত্বকের ক্ষতি হতে পারে। ছেলেদের ত্বকের যত্ন না নেয়ার পেছনে বড়ো কারণ হলো কাজের চাপ। ছেলেদের কাজের চাপের কারণে তারা ত্বকের যত্নের জন্য সময় বের করতে পারে না। আপনি যদি শীতে ত্বকের যত্ন নেবেন ঠিক করেছেন কিন্তু সময় বের করতে পারছেন না তাহলে ঘরোয়া উপায় কিভাবে ত্বকের যত্ন নেবেন জেনে নিন।


শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়:-


(১) ময়েশ্চারাইজার -


খুব কম ছেলেরাই আছে যারা ত্বকের যত্ন নিয়ে থাকে। শীতকালে ঠিক ভাবে ত্বকের যত্ন না নেয়ার কারণে রুক্ষ ও শুষ্ক হয়ে উঠতে পারে। শীতকালে রুক্ষ ও শুষ্ক ত্বকের হাত থেকে রক্ষা পেতে ময়েশ্চারাইজারের ব্যবহার শুরু করুন। প্রতিদিন ত্বকে ময়েশ্চারাইজার লাগানো শুরু করুন এর কারণে আপনার ত্বক ফ্রেস থাকবে।


(২) ফেস ওয়াশ -


সারাদিনে একবার হলেও ফেস ওয়াশ করা উচিত। ফেস ওয়াশ করার ফলে মুখের নোংরা পরিষ্কার হয়ে যায়। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে ফেস ওয়াশ করুন। সারাদিন ধরে মুখের মধ্যে জমে থাকা নোংরা রাতে ফেস ওয়াশ করার ফলে মুখ পরিষ্কার থাকে ও মুখে ব্রণ দাগ ছোপ দূরে থাকবে। ফেস ওয়াশ করার পর মুখে ময়েশ্চারাইজার লাগাবেন।


(৩) সানস্ক্রিন:-


দিনের বেলায় বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগিয়ে বের হবেন। সানস্ক্রিন লাগিয়ে বের হওয়ার হলে সূর্যের অতিবেগুনী রশ্মীর থেকে আমাদের ত্বকে রক্ষা করে। শীতে ত্বকের যত্ন নিতে অনেকেই সানস্ক্রিন লাগান না এর একটি কারণ হলো সূর্যের আলোর তাপ কম থাকে। শীতকাল হবে বা গরম কাল সারাবছর দিনের বেলায় বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগিয়ে বের হন।


(৪) বডি লোশন:-


শীতকালে শুধু মুখের যত্ন নিলে হবে না। শীতকালে আদ্রতা বেশি থাকার কারণে আমাদের মুখের সাথে সাথে সারা গা হাত পা রুক্ষ শুষ্ক হতে শুরু করে। এর জন্য প্রতিদিন বডি লোশন লাগানো শুরু করুন এর জন্য হাত পায়ে আদ্রতা বজায় থাকবে। বডি লোশন আপনি বাজারে খুব সহজেই পেয়ে যাবেন।


আরও পড়ুন:-


টমেটো কারা খাবেন না 


প্রতিদিন ব্যায়াম করার উপকারিতা যা জানলে আপনি অবাক হয়ে যাবেন