চুলের গোড়া শক্ত করার উপায় | Ways to strengthen hair roots

 

চুলের গোড়া শক্ত করার উপায়

আমাদের অনেক কিছু ভুলের জন্য আমাদের চুল পরে যেতে থাকে। একজন নারীকে সুন্দর দেখানোর জন্য দরকারি জিনিস হলো মাথার চুল। মাথার চুল একজন নারীকে আরও বেশি সুন্দর করে তোলে। শীতকাল পড়ার সাথে সাথে আমাদের মাথার তালুতে প্রচুর নোংরা জমতে থাকে। শীতকালে ভালো করে মাথা ধোঁয়া হয় না যার জন্য মাথায় নোংরা পড়তে থাকে। এই নোংরা পড়ার জন্য আমাদের চুল গোড়া পাতলা হতে শুরু করে যার ফলে মাথায় হাত দিলে বা চুল ঠিক করার সময় আমাদের চুল উঠে যেতে থাকে। আমাদের চুল অনেক কারণে উঠে যেতে থাকে প্রচুর পরিমানে ফাস্ট ফুড খাওয়া, জল কম খাওয়া, প্রচুর ক্যামিক্যাল ব্যবহার করলেও আমাদের চুলের গোড়া পাতাল হয়ে যেতে থাকে যার ফলে চুল ঝরে যায়। চুলের গোড়া শক্ত করার উপায় আমরা অনেকেই ভালো করে জানি না অথবা ভুল জানি। আপনারা যদি চুলের গোড়া শক্ত করার উপায় গুলি না জেনে থাকেন তা হলে নিচে দেওয়া আছে তাড়াতড়ি পরে নিন।


চুলের গোড়া শক্ত করার উপায়:-


(১) সপ্তাহে কম করে ২ দিন আপনাকে আপনার মাথা তেল ম্যাসাজ করতে হবে। তেল দিয়ে ম্যাসাজ করার ফলে আমাদের মাথায় রক্ত সঞ্চালন বেড়ে যাবে যার ফলে চুল পড়া বন্ধ হবে ও চুলের গোড়া শক্ত হবে। তেল দেওয়ার আগে তেলটাকে হালকা গরম করে নেবেন। গরম তেল মাথায় দেওয়ার ফলে আমাদের মাথার কোষ গুলি খুলতে সাহায্য করবে। মাথায় তেল দিয়ে ম্যাসাজ করার সময় খুব বেশি চাপ দেবেন না এর কারণে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হতে পারে।


(২) চুলের গোড়া ঠিক মজবুত করতে হলে আমাদের যেমন বাইরে থেকে নজর দিতে হয় ঠিক সেই রকমি আমাদের প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়া দরকার। পুষ্টিকর খাবার আমাদের শরীরকে সুস্থ রাখতে যেমন সাহায্য করে তেমনি আমাদের চুলের গড়াকে মোটা করে তুলতে সাহায্য করে। পুষ্টি কমের জন্য আমাদের চুল পাতলা হয়ে যেতে শুরু করে। সঠিক পুষ্টি পৌঁছে দিয়ে চুলের গড়াকে মজবুত করতে সাহায্য করুন।


আরও পড়ুন:- শ্যাম্পু করার সময় চুল পরে যাচ্ছে। শ্যাম্পু করার সময় আমরা কি কি ভুল করে থাকি


(৩) মাথায় শ্যাম্পু করার দরকার হলেই শ্যাম্পু করুন। শ্যাম্পু আমাদের চুলের নোংরাকে পরিষ্কার করতে সাহায্য করে। কিন্তু বেশি করে শ্যাম্পু করার ফলে শ্যাম্পুতে থাকা ক্যামিক্যাল আমাদের চুলের গোড়া নরম করে দেয়। যদি মাথায় খুব নোংরা না হয় তাহলে শ্যাম্পু করার কোনো দরকার নেই। চুলের গোড়া মোটা করতে হলে মাথায় বেশি ক্যামিক্যাল ব্যবহার করা বন্ধ করতে হবে।


(৪) ছেলেদের চুল পড়ার কারণ অনেক সময় বড়ো চুল রাখার কারণেও হয়ে থাকে। বড়ো চুল রাখলে মাথায় জমে থাকা ঘমা শুকোতে পার না অথবা ছেলেদের বড়ো চুল থাকলে ছেলেরা মেয়েদের মতন যত্ন নিতে পারে না। অযত্নের কারণে চুল পাতলা হয়ে যেতে পারে।


(৫) আপনার যদি মাথায় হিট (তাপ) দেওয়ার অভ্যাস থেকে তাহলে আপনার চুলের গোড়া পাতলা হয়ে যেতে পারে। বেশি করে হিট ব্যবহার করলে আমাদের চুলকে ভেঙে দেয় যার জন্য চুল দুর্বল হয়ে পরে।


আরও পড়ুন:-


প্রতিদিন কত পরিমানে জল খাওয়া উচিত? বেশি পরিমানে জল খেলে কি হয়?


পাকা চুল তুললে কি আরও বেশি গজায় | পাকা চুল তুলে নিলে কি মাথা সাদা হয়ে যাবে।