শ্যাম্পু করার সময় চুল পরে যাচ্ছে। শ্যাম্পু করার সময় আমরা কি কি ভুল করে থাকি

 


আমাদের মাথার চুল উঠে যাওয়া অথবা চুলের গোড়া পাতলা হয়ে যাওয়ার পেছনে অনেক কারণ থাকে। চুল পরে যাওয়া শুরু হলে আমাদের বাইরে থেকে যেমন যত্ন নিতে হবে ঠিক সেই রকম আমাদের শরীরের ভেতর দিয়ে পুষ্ঠি পৌঁছে দিতে হবে চুলের মধ্যে। আমাদের চুল পড়া শুরু হলে আমরা সবাই খুব চিন্তাতে পরে জাই কারন চুল আমাদের সুন্দর্য করে তুলতে সাহায্যে করে ঠিক সেই রকম আমাদের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। চিন্তা করার জন্য অনেক সময় আমাদের চুল উঠে যেতে পারে। সপ্তাহে বেশি করে শ্যাম্পু করার জন্যও অনেক সময় চুল উঠতে শুরু করে। শ্যাম্পু করার সময় আমরা অনেকভুল করি জার জন্য অনেকে সময় চুল উঠতে পারে অথবা মাথায় শ্যাম্পু দিয়ে ধোয়ার সময় আমাদের চুল পরে যায়। কিভাবে শ্যাম্পু করবেন এটি আমরা অনেকেই ঠিক ভাবে জানি না। 


শ্যাম্পু করার সঠিক নিয়ম:-


(১) আমাদের সবার মাথার স্কিন আলাদা আলাদা। করোও ওয়েলি স্কিন থাকে আবার করোও ড্রাই স্কিন হয়ে থাকে। এটা আমরা অনেকেই জানি না আমাদের মাথার স্কিন কি প্রকার। মাথায় তেল না দিলেও মাথায় হাত দিলে যদি তেল তেল ভাব থাকে তাহলে ভাববেন আপনার ওয়েলি স্কিন। মাথার তালু যদি সব সময় শুষ্ক তাকে তাহলে ভেবে নেবেন আপনার ড্রাই স্কিন। আপনার যদি ড্রাই স্কিন হহয় তাহলে সপ্তাহে একবার শ্যাম্পু করার চেষ্টা করবেন। ড্রাই স্কিন থাকলে বেশি করে শ্যাম্পু করলে মাথার তালু আরো শুষ্ক হয়ে যেতে পারে। মাথার তালু শুষ্ক হয়ে গেলে চুল পড়ার কারণ সৃষ্টি করে।


(২) চুলে যদি জেল জাতীয় জিনিস ব্যবহার করার অভ্যাস থাকে তাহলে আপনাকে আপনার এই বাজে অভ্যাস টি ছাড়তে হবে।


(৩) শ্যাম্পুর মধ্যে অনেকধনের ক্যামিকেল ব্যবহার করা হয় জার জন্য বেশি করে মাথায় শ্যাম্পু দিলে শ্যাম্পুতে থাকা ক্যামিকেল আমাদের চুল তুলে দেয়।


আরও পড়ুন:- ঘরোয়া উপায় কিভাবে চুল পড়া বন্ধ করবেন


(৪) শ্যাম্পু কেনার সময় নজর দেবেন যাতে শ্যাম্পুতে কোনো রকমের সুগন্ধ না থাকে। মরণ সুগন্ধ করার জন্য অনেক ধরণের ক্যামিক্যাল ব্যবহার করা হয়ে থাকে।


(৫) আমাদের মাথার তালুতে চুলের গড়ার থেকে একধরণের তেল বের হয় যা আমাদের চুলের জন্য উপকারী। বেশি করে শ্যাম্পু করলে সেই তেল নস্ট হয়ে যেতে পারে জার ফলে ছিল রুক্ষ ও শুষ্ক হয়ে যাতে পারে।


নোট:- আপনার যদি চুল উঠতে শুরু করে অথবা চুল পাতলা হতে শুরু করে তাহলে আপনি একজন চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।


আরও পড়ুন:-


পাকা চুল তুললে কি আরও বেশি গজায় | পাকা চুল তুলে নিলে কি মাথা সাদা হয়ে যাবে।


ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর | ধূমপান থেকে কোন রোগ হয় ও ধূমপান ছাড়ার উপায়


সফট ড্রিংস খেলে কি কি ক্ষতি হয় | সফট ড্রিংস খাওয়ার ক্ষতিকর দিক