গুড় খেলে কি ওজন কমে | গুড় খাওয়ার উপকারিতা ও ক্ষতির দিক গুলি জেনে নিন

 

গুড় খাওয়ার উপকারিতা

আমরা সকলেই গুড় খেতে ভালোবাসি। গুড় হলো একটি খাবার যার মধ্যে প্রচুর পরিমানে পুষ্টি গুন রয়েছে। শীতকাল আসলেই আমাদের বাড়িতে গুড় আসতে শুরু করে। গুড় আনার একটি বড়ো কারণ হলো পিঠা পুলি করা জন্য। অনেক ধরণের গুড় হয় যার মধ্যে খেজুড়ে গুড় ও আখের গুড় সব থেকে বেশি বিখ্যাত। আমরা শরীর সুস্থ রাখতে নিয়মিত ভাবে গুড় খেতেই পারি। সব খবর যেমন কম খেলে শরীরের ক্ষতি হয় না ঠিক সেইরমক গুড় ও কম খেলে আমাদের শরীরে ক্ষতি হবে না কিন্তু বেশি পরিমানে খেলে শরীরের স্বাস্থের ক্ষতি হতে পারে। আজকে আমরা এই প্রতিবেদনে গুড় খাওয়া আমাদের স্বাস্থের জন্য কতটা উপকারী ও অউপকারী এই নিয়ে আলোচনা করা হবে। 


গুড় স্বাস্থের জন্য কতটা উপকারী:-


(১) গুঁড়ের মধ্যে প্রচুর পরিমানে খনিজ পদার্থ থাকে। জার ফলে গুড় নিয়মিত খেলে আমাদের পেটের বিভিন্ন অসুখ ঠিক করতে সাহায্য করে। আপনার যদি হজমের অসুবিধে হয়ে থাকে তা হলে আপনি গুড় খাওয়া শুরু করুন কিছুদিনের মধ্যেই নিজেই এর ফল দেখতে পারবেন। 


(২) গুঁড়ের মধ্যে ভালো পরিমানে আয়রন থাকে। এই কারণে গুড় খাওয়ার ফলে আমাদের শরীরে রক্ত সঞ্চালন বেড়ে যায়। 


(৩) এলার্জি, শ্বাস কষ্টের অসুবিধা থাকলে গুড় খাওয়া শুরু করুন। গুঁড়ের মধ্যে ভালো পরিমানে ম্যাঙ্গানিজ থাকে যার জন্য এলার্জি শ্বাস কষ্টের মতন অসুখ থাকলে গুড় খাওয়ার ফলে সেরে যেতে পারে।


(৪) গুড় খেলে আমরা আর্থ্রাইটিসের মতন ব্যথার থেকে মুক্তি পেতে পারে। গুড় খাওয়ার ফলে আমাদের হারের স্বাস্থ ঠিক থাকে।


(৫) এস্থেমা রোগীদের নিয়ম করে প্রতিদিন অল্প পরিমান গুড় খাওয়ানো ভালো বলে মনে করে বিশেষজ্ঞড়া। সর্দি কাশি ইত্যাদি লেগেই থাকে তাদের জন্য গুর অত্যন্ত উপকারী।


(৬) ডায়াবেটিস রোগীদের চিনির বদলে গুর খাওয়ার পরামর্শ দেয় অনেক চিকিৎসকরা। চিনি খেলে অনেক সময় আমাদের শরীরে রক্ত চাপ বেড়ে যায় আবার চিনি খাওয়া কমিয়ে দিলে রক্ত চাপ কমে যেতে পারে এই কারণের জন্য গুর খেলে আমাদের শরীরে রক্তচাপ নিদিষ্ট থাকে।


(৭) প্রতিদিন দুধের সাথে গুর মিশিয়ে খেলে আমাদের ত্বকের উজ্বলতা বারে। সেই কারণে বিশেষজ্ঞড়া দুধের সাথে গুর মিশিয়ে খাওয়ার কথা বলে থাকে।


গুড় খাওয়ার অপকারিতা:-


(১) গুঁড়ে প্রচুর পরিমানে ক্যালোরি থাকে তাই গুর বেশি করে খাওয়ার ফলে আমাদের ওজন বেড়ে যেতে পারে। আপনি যদি মোটা হয়ে থাকেন তাহলে নিদিষ্ঠ পরিমানে গুড় খান।


(২) গুড় হলো মিষ্টি খাবার গুড় বেশি খাওয়ার ফলে ডায়াবেটিস হাওয়ার সম্ভবনা বেড়ে যায়। ডায়াবেটিসের রোগীদের নিদিষ্ঠ পরিমানে গুড় খাওয়া উচিত।


(৩) গুড় প্রচুর পরিমানে খেলে তা আমাদের কোষ্ঠকাঠিন্যের মতন রোগ হতে পারে। জার জন্য গুড় খাওয়ার সময় নিদিষ্ট পরিমনে খান।


আরও পড়ুন:-


শরীরের সমস্ত রোগ দূর করতে সাকলে লেবু চা খাওয়া শুরু করুন | প্রতিদিন লেবু চা খেলে কি হবে জেনে নিন


চুলের গোড়া শক্ত করার উপায় | Ways to strengthen hair roots

Tags