ঘরোয়া উপায় ভিটামিন সি বানানোর উপায় | How to make vitamin C at home



 সব মেয়ে ও ছেলেদেরই ইচ্ছা তাদের ত্বক জাতে উজ্জ্বল ও সতেজ থাকে। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকে কালো ছোপ পড়তে থাকে অথবা ত্বকের উজ্জ্বল কমতে থাকে। ত্বকের উজ্জ্বল রাখতে সাহায্যে করে কোলাজেন। আর এই কোলাজেনের প্রয়োজন ভিটামিন সি। ভিটামিন সি সিরাম ভালো মানের বাজারে কিনতে গেলে প্রচুর দাম নিয়ে নেবে। বাজারে পাওয়া ভিটামিন সি সিরামে অনেক ধরণের ক্যামিকেল মেশানো থাকে যার ফলে আমাদের ত্বকে প্রচুর পরিমানে ক্ষতি হত থাকে। ত্বক উজ্জ্বল ও টান টান রাখতে হলে প্রচুর পরিমানে শাকসবজি খেতে হবে। শাকসবজিতে প্রচুর পরিমানে ভিটামিন ও খানোজ পদার্থ থাকে। আপনি যদি বাজারের ভিটামিন সি সিরাম কিনতে জান তাহলে প্রচুর টাকা হবে আর আপনি যদি বাড়িতে ভিটামিন সি বানিয়ে নেন তাহলে ওই দামের মধ্যে ভালো মানের ভিটামিন সি সিরাম বানিয়ে নেবেন। 


ভিটামিন সি সিরাম বানানোর পর্ধুতি:-


প্রথমে আপনাদের ১ থেকে ২ চা চামচ গোলাপ জল নিয়ে নিতে হবে। তারপর তার সাথে ভিটামিন ই ক্যাপসুল নিতে হবে। এর পর ১ চা চামচ গলিসারিন ও ভিটামিন সি ট্যাবলেট গুড় করে নিয়ে এই গুলিকে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর এই মিশ্রণটিকে একটি এয়ারটাইট শিশি তে রেখে শিশিটিকে অন্ধকার জায়গাতে রেখে দেবেন।


ব্যবহার করার নিয়ম:-


রাতে শুতে যাওয়ার আগে এটি লাগবেন। এটি লাগানোর আগে ভালো করে মুখ ধুয়ে নেবেন যাতে মুখে নোংরা না থাকে। এটি লাগানোর সময় টোনার ব্যবহার করতে পারেন। প্রথম প্রথম ব্যবহার করার সময় হালকা হালকা জ্বলন হতে পারে। যদি আপনার মুখে জ্বলন হয় তাহলে সপ্তাহে তিন দিন ব্যবহার করার চেষ্টা করুন। এটি ব্যবহার করার পরের দিন সূর্যের আলো এড়িয়ে চলুন অথবা বাইরে বেড়ানোর সময় সানস্ক্রিন লাগিয়ে বের হন।