সফট ড্রিংস খেলে কি কি ক্ষতি হয় | সফট ড্রিংস খাওয়ার ক্ষতিকর দিক

 


আমার অনেকেই বিভিন্ন সময়ে সফট ড্রিংস খেয়ে থাকি। অনেকে প্রতিদিন সফট ড্রিংস খায় নানা কারণের জন্য। কেউ খায় গলা ভেজানোর জন্য আবার করার খাতে ভালো লাগে বলে খেয়ে থাকি। কিন্তু আমরা জানি না এই সফট ড্রিংস খাওয়ার পর আমাদের শরীরের কি ক্ষতি হতে পারে। আমাদের দেশে প্রতিবছর সফট ড্রিংস কয়েকশো গ্যালন বিক্রি হয়। এর কারণে আমাদের দেশে অনেক মানুষ অসুস্থ হয়ে পরে। বাচ্চা থেকে বয়স্ক সবাই সফট ড্রিংস খেতে পছন্দ করে। একদম ছোট বাচ্চাদের সফট ড্রিংস খাওয়া থেকে দূরে রাখা ভাল বলে মনে করেন বিশেষজ্ঞড়া। সফট ড্রিংস খাওয়ার ফলে আমাদের শরীরে কি কি ক্ষতি হতে অথবা চলুন জেনে নেওয়া যাক।


সফট ড্রিংস খাওয়ার ক্ষতিকর দিক:-


(১) সফট ড্রিংসে প্রচুর পরিমানে শর্করা থাকে। যার জন্য বেশি পরিমানে সেবন করার ফলে রক্তে শর্করার পরিমান বেড়ে যায় এর যার ফলে আমাদের হারের জোর কমে যেতে পারে।


(২) মোটা মানুষদের সফট ড্রিংস খাওয়া থেকে দূরে থাকা উচিত। বেশি পড়িয়ামনে সফট ড্রিংস সেবন করার জন্য আমাদের ওজন বেড়ে যেতে পারে। তাই যারা শরীর চর্চা করেন তাদের সফট ড্রিংস খাওয়া বন্ধ করা উচিত।


(৩) সফট ড্রিংস বেশি পরিমানে সেবন করার ফলে আমাদের কিডনি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হত পারে। যাদের কিডনির কোনো অসুবিধা আছে তাদের সফট ড্রিংস খাওয়া কমাতো হবে।


আরও পড়ুন:- শিউলি পাতার পাঁচটি উপকারিতা । সর্দি কাশি কমাতে ব্যবহার করুন


(৪) সফট ড্রিংস বেশি পরিমানে খেলে আমরা মানুসিক ভাবে অসুস্থ হয়ে পারি। সফট ড্রিংস খাওয়ার ফলে ডিপ্রেশনের অসুবিধা হতে পারে অথবা মানসিক রোগ ও সৃষ্টি হতে পারে।


(৫) এই গুলি বেশি পরিমানে সেবন করার ফলে আমাদের হৃদ রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেড়ে যেতে থাকে। হৃদ রোগের অসুখে ভোগা ব্যক্তিদের সফট ড্রিংস খাওয়া বন্ধ রাখতে হবে।


(৬) এই সমস্ত জিনিস বেশি খেলে আমাদের দাঁতের বিভিন্ন ধরণের রোগ দেখা যায় অথবা দাঁতের গোড়া অলগা হতে শুরু করে দেয়।


(৭) সফট ড্রিংসে প্রচুর পরিমানে কার্বন ডাই অক্সাইড থাকার ফলে এটি সেবন করলে আমাদের খাবার হজম হতে অসুবিধা করে।


(৮) যেসব মানুষ জনের ডায়াবেটিস রয়েছে তাদের কম পরিমানে সফট ড্রিংস খাওয়া উচিত। সফট ড্রিংস বেশি পরিমানে খাওয়ার ফলে ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিস বেড়ে যেতে পারে।


আরও পড়ুন:-


গলাব্যথা নিরাময়ের ৮ টি উপায় | এই কাজ গুলি প্রতিদিন করুন গলাব্যথা বিদায় নেবে


গর্ভাবস্থায় ক্লান্তি কাটানোর পাঁচটি টিপস | Five tips to beat fatigue during pregnancy

Tags