গর্ভাবস্থায় ক্লান্তি কাটানোর পাঁচটি টিপস | Five tips to beat fatigue during pregnancy

 


গর্ভবস্থায় মেয়েদের খুব যত্ন সহকারে রাখতে হয়। গর্ভবস্থায় মেয়েদের যত্ন সহকারে রাখার কারণ হলো মায়ের যদি আঘাত লাগে সেটা তার বাচ্চার ওপরেও প্রভাব পড়তে পারে। এই সময়ে মেয়েদের হরমোন পরিবর্তন ঘটে জার ফলে মেজাজের পরিবর্তন হয়ে থাকে। গর্ভবতী অবস্থায় মেয়েদের রাতে ভালো করে ঘুম হয় না অনেক সময় রাতে না ঘুমানোর ফলে তাদের সকালে ক্লান্তি তে সারা দিন কাটে। রাতে ঠিক করে না ঘুমানোর ফলে সারাদিন ঘুম পায়। এই সময় মেয়েদের ভালো করে ঘুমের প্রয়োজন। গর্ভবতী অবস্থায় যদি মেয়েদের যত্ন সহকারে না রাখা হয় তার ফলে মেয়েদের চাপ সৃষ্টি হতে পারে ও এই চাপ তার বাচ্চার ওপরেও পড়বে জার জন্য খুব ভালো করে রাখতে হয়। এই সময় যত দিন বাড়তে থাকে তার সাথে সাথে খুব ভালো ভাবে সাবধানের সাথে মেয়েদের রাখতে হয়। এই সময় মেয়েদের খুব ক্লান্তি হতে শুরু করে। আজকে অপমারা এই প্রতিবেদনে ক্লান্তি দূর করার উপায় গুলি নিয়ে আলোচনা করবো।


গর্ভাবস্থায় ক্লান্তি কাটানোর টিপস:-


(১) এই সময় মহিলাদের কোনো চিন্তা নিতে নেই। চিন্তা বেশি করা আমাদের সকলের জন্যই খুবই ক্ষতিকারী। গর্ভবস্থায় যদি কেউ চিন্তা করা শুরু করে তাহলে তার প্রভাব তার বাচ্চার অপরেও পড়বে। এর জন্য চিন্তা থেকে দূরে থাকুন।


(২) গর্ভবস্থায় মেয়েদের ভালো করে ঘুমাতে হবে। একটি ভালো ঘুম আমাদের শরীরকে ক্লান্তির থেকে দূরে রাখে। দিনে ৬ থেকে ৭ ঘন্টা ঘুমানো দরকার। এই সময়ে ভালো ঘুম আপনার এবং আপনার বাচ্চার জন্য দুজনেরই দরকার।


(৩) এই সময়ে খুব বেশি পরমানে চা ও কফি সেবন করবেন না। কারণ চা ও কফিতে থাকে ক্যাফেইন যা বেশি পরিমানে খাওয়ার ফলে আপনার খাবার হজমের অসুবিধা করতে পারে এর জন্য কম পরিমানে খাওয়ার চেষ্টা করুন।


(৩) দিনে প্রচুর পরিমানে জল পান করুন। বেশি পরিমানে জল পান করলে আমাদের শরীর সতেজ থাকে ও আমাদের ত্বক উজ্জ্বল এবং ত্বক টানটান রাখতে সাহায্যে করে। আবার খুব বেশি পরিমানেও জল পান করবেন না জার জন্য আপনার শরীরের ক্ষতি হয়ে যাক। প্রতিদিন একটি নিদিষ্ঠ মাত্রায় জল পান করুন।


(৪) গর্ভবতী মহিলাদের সব সময় ঘুমে অথবা শুয়ে থাকা উচিত নয়। দিনে সময় বের করে প্রতিদিন ব্যায়াম করার চেষ্টা করুন। ব্যায়াম আমাদের শরীরকে সতেজ ও ক্লান্তি দূর করতে সাহায্যে করে। ব্যায়াম করার মানে এই নয় যে জিমে গিয়ে হার্ড ওয়ার্কআউট করতে হবে। বাড়িতে বসে বসে হালকে হালকে ব্যায়াম করার চেষ্টা করুন।


(৫) গর্ভবস্থায় মায়েদের ভালো খাবার খাওয়ার দিকে মন দিতে হবে। এই সময়ে বাচ্চারা শুধুমাত্র তার মায়ের থেকেই পুষ্ঠি পায়। এর জন্য বাচ্চার সুস্থ হয়ে উঠতে মায়েদের একটু পুষ্ঠিকর খাবার বেশি করে খেতে হবে।



(এটি শুধুমাত্র সাধারন জ্ঞান এর জন্য গর্ভবতী অবস্থায় কি কি করবেন সমস্ত কিছু আপনি চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিয়ে করবেন।)



Tags