শিউলি পাতার পাঁচটি উপকারিতা । সর্দি কাশি কমাতে ব্যবহার করুন

 

শিউলি পাতার পাঁচটি উপকারিতা

পৃথিবীর অনেক দেশেতেই দেখতে পাওয়া যায় শিউলি ফলের গাছকে। এটি হলো শরৎকালের ফুল। আমাদের অনেকেরই বাড়িতে এই ফুলের গাছ রয়েছে। এই ফুল পাওয়া যেমন সুন্দর হয় থেকে এর গন্ধ টা আরও বেশি সুন্দর। এই ফুলের মধ্যে রয়েছে অনেক গুন যা শুনলে আপনিও অবাক হয়ে যাবেন। শিউলি ফুল ফুটতে দেখা যায় সাধারণত দুর্গা পুজোর সময়। এই ফুল আয়ুর্বেদেক ঔষুধে প্রচুর পরিমানে ব্যবহার করতে দেখা যায় শুধুমাত্র এর গুনের কারণে। শিউলি ফুলের বৈজ্ঞানিক নাম হলো নিকট্যান্থেস আরবর - ট্রিস্টিস। এই গাছের ব্যবহার প্রাচীন কাল থেকে হয়ে আসছে। শিউলি ফুল ফোটার সময় হলো রাতে তার জন্য এই ফুলকে অনেকে রাতের রানী নামেতেও চেনে। শিউলি গাছের ফুল পাতা ও বীজ ওষুধের ব্যবহার করা হয়ে থাকে। শিউলি গাছ আমাদের শরীরে জন্য কতটা দরকারি চলুন তা জেনে নেওয়া যাক।


শিউলি পাতার পাঁচটি উপকারিতা:-


(১) আবহাওয়া পরিবর্তন হতে শুরু করেছে। এর ফলে অনেকেরই জ্বর সর্দি কাশি ইত্যাদি লেগেই থাকবে অথবা যাদের ছোট বেলার থেকেই জ্বর সর্দি কাশির একটুতেই হয় তাদের নিয়মিতভাবে এক চামচ করে শিউলি পাতার রস খাওয়ালে খুব সহজেই ঠান্ডা লাগার থেকে রেহাই পাওয়া যায়। অনেক জ্বর সর্দি কাশির ঔষিধে এর ব্যবহার হতে দেখা যায়।


(২) শিউলি পাতার রস আমাদের ত্বকের জন্য উপকারী কারণ এর পাতাতে দুটি উপাদান থাকে যা আমাদের ত্বকে উজ্জ্বল করতে ও ত্বকে ব্রণ ও কোনো কিছু হতে বাধা দেয়।


(৩) শিউলি পাতার রস আমাদের বাতের ব্যথার হাত থেকে রক্ষা করে। যাদের বাতের ব্যথা রয়েছে তাদের নিয়মিত ভাবে শিউলি পাতার রস অথবা একটি বা দুটি পাতা জলের সঙ্গে ফুটিয়ে প্রতিদিন সেবন করলে বাতের ব্যথা দূর করা যায়।


আরও পড়ুন:- ট্যান তোলার সহজ উপায় | ঘরোয়া পদ্ধতিতে ট্যান তোলার পাঁচটি উপায় 


(৪) ছোট ও বড়ো অনেকেরি কৃমির সমস্যা থেকে থাকে। যাদের কৃমির সমস্যা রয়েছে তাদের দুটি শিউলি পাতা নিয়ে সেটার থেকে রস বের করে। রসটি জলের সঙ্গে মিশিয়ে খেলে কৃমির অসুখ দূর হবে খুব সহজেই।


(৫) যাদের একটুতেই মাথা গরম হয়ে যায় এবং খুব চিন্তা হয় তাদের শিউলি গাছের থেকে বের করা তেল ব্যবহার করতে পারেন। শিউলি গাছ থেকে বের করা তেল ব্যবহার করার ফলে আমাদের শরীরে স্ট্রেস উদ্বেগ ইত্যাদি কমতে থাকে। এই তেল ব্যবহার করার ফলে আমাদের মাথায় সেরোটোনিনের পরিমান বেড়ে যায় যার ফলে আমাদের মেজাজ ঠিক থাকতে সাহায্যে করে।


আরও পড়ুন:-


পেঁপে গাছের পাতাতে রয়েছে এমন ক্ষমতা জা খেলে আপনার শরীর সতেজ হয়ে উঠবে


চিনি না খাওয়ার উপকারিতা | এক মাস চিনি না খেলে কি হবে আপনার শরীরে জেনে নিন