ওষুধ ছাড়াই ডায়াবেটিস কমানোর উপায় | দ্রুত ডায়াবেটিস কমানোর উপায়

 


আমাদের শরীরে ডায়াবেটিস হওয়ার অনেক কারণ রয়েছে টার মধ্যে অন্যতম কারণ হলো প্রচুর পরিমানে বাজে খাওয়া দাওয়া করা। এখনকার দিনে ডায়াবেটিস হওয়ার কোনো বয়স লাগে না ছোট থেকে বয়স্ক সকলেরই দেখা যাচ্ছে। আমাদের রক্তে যখন মিষ্টির পরিমান বেড়ে যায় তখন আমাদের ডায়াবেটিস রোগ হয়। এর ফলে আমাদের শরীরে ইন্সুলিনের পরিমান কমে যেতে থাকে অথবা যতটা পরিমান ইন্সুলিন থাকে তা আর কাজ করে না। ডায়াবেটিস রোগ টি বেশির ভাগ ক্ষেত্রে বয়স্ক মানুষের বেশি দেখা যায়। আপনারো কি ডায়াবেটিস রয়েছে কিছুতেই কমাতে পারছেন না। আপনি যদি ওষুধ খেয়ে পাগল হয়ে যাচ্ছেন তাও কিছুই হচ্ছে না। তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য হতে চলেছে একটি খুশির কারণ। আমাদের মধ্য অনেকেরই এই প্রশ্নটা অনেকবার আসে যে ওষুধ ছাড়াই ডায়াবেটিস কমানোর উপায় আছে কি না। তাহলে জেনে নিন ওষুধ ছাড়া ডায়াবেটিস কমানোর অনেক উপায় রয়েছে। আজকে আমরা এই প্রতিবেদনে ওষুধ ছাড়া দ্রুত ডায়াবেটিস কমানোর উপায় নিয়ে আলোচনা করবো। 


দ্রুত ডায়াবেটিস কমানোর উপায়গুল হলো:-


(১) আপনাকে খাবারের সাথে প্রতিদিন প্রচুর পরিমানে স্যালাড ও ফল খেতে হবে। ফলের মধ্যে আম, কলা, আঙ্গুর ফল খুব একটা বেশি পরিমানে খাবেন না। প্রতিদিন চিনি জাতীয় খাবারের পরিমানটি যতটা সম্ভব কমিয়ে হেলার চেষ্টা করুন। প্রচুর পরিমানে স্যালাড খাওয়া শুরু করুন অথবা সাকসবজি ফুটিয়ে খান।


(২) খাবার খাওয়া দিকে যেমন নজর দেবেন ঠিক তেমনি প্রতিদিন ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা ব্যায়াম করতে হবে। প্রতিদিন ব্যায়াম করার ফলেও ডায়াবেটিস কিছুটা কমানো যায়। তাছাড়া আমাদের সকলেরই প্রতিদিন ব্যায়াম করা উচিত। ব্যায়াম করার ফলে আমরা শারীরিক ভাবে যেমন সুস্থ হয় ঠিক তেমনি মানসিক ভাবেও সুস্থ থাকি।


(৩) তেল ও চর্বি জাতীয় খাবার খাওয়া কমিয়ে ফেলতে হবে। আমাদের শরীরে ফ্যাট ডায়াবেটিসকে কমাতে সাহায্যে করে না। এর জন্য আমাদের বাইরের খাবার খাওয়া যেমন কমাতে হবে ঠিক সেইভাবে বাড়িতেও তেল খাওয়া কমিয়ে দিতে হবে।


(৪) প্রতিদিন নিয়মিত ভাবে ডায়াবেটিস রোগে আক্রান্ত মানুষদের আধঘন্টা করে হলেও হাঁটাচলা করতে হবে। এখনকার দিনে মানুষের কাজের চাপ বেড়ে যাওয়ার ফলে তারা আর কোনোরকম ব্যায়াম করার সময় পায় না। যারা ব্যায়াম করার সময় পায় না তাদের রাতে খাবার খাওয়ার পর কম করে ৩০ মিনিট হাঁটাচলা করা উচিত। ডায়াবেটিসে আক্রান্ত মানুষজনদের প্রতিদিন হাঁটাচলা করা উচিত। বেশি পরিমানে হাঁটাচলা করার ফলে ডায়াবেটিস কমতে শুরু করে। 


(৫) ডায়াবেটিস রোগীদের চিন্তা করা কমাতে হবে। বেশি চিন্তা করলে ডায়াবেটিস বেড়ে যায়। 


(৬) রাতের বেলাতে ডায়াবেটিস রোগীদের কম করে ছয় ঘন্টা থেকে সাত ঘন্টা ঘুমাতে হবে। 


আরও পড়ুন:- 


আপনি কি জানেন কাঁচা সবজির স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী


ঘরোয়া উপায় কিভাবে চুল পড়া বন্ধ করবেন