আপনি কি জানেন কাঁচা সবজির স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী

 

কাঁচা সবজির স্বাস্থ উপকারিতা

যত দিন যাচ্ছে আমাদের শরীর রোগ প্রতিরোধ করার ক্ষমতা ততটাই কমে যাচ্ছে। একটু জ্বর সর্দি কাশি হলেই আমার খুব দুর্বল হয়ে যাচ্ছি। আমাদের শরীর দুর্বল হয়ে যাওয়ার কারণ গুলির মধ্যে অন্যতম কারণ হলো প্রচুর পরিমানে তেলে ভাজা, ও বাইরের খাবার খাওয়া। আমার যদি এক মাসের জন্য হলেও বাইরের খার তেলে ভাজা, রোল, চাউমিন ইত্যাদি বন্ধ করে দিতে পারি তাহলেও আমরা আমাদের শরীরে অনেক পরিবর্তন লক্ষ করবো। প্রতিদিন যদি আমরা সবজির সবজি খাওয়া শুরু করি তাহলে আমাদের শরীর আবার আগের মতন তরতাজা হয়ে উঠবে। কাঁচা সবজির মধ্যে থাকে প্রচুর পরিমানে ভিটামিন ও খনিজ সম্পদ। কাঁচা সবজি রান্না করে খেলে কিছুটা হলেও কাঁচা সবজির গুনাগুন কমে যেতে থাকে। কাঁচা সবজি খেলে আমাদের শুধু শরীর ভালো থাকে তা নয় আমাদের শরীর বিভিন্ন রোগ প্রতিরোধ করার ক্ষমতাও কয়েক গুন বেড়ে যেতে থাকে। এর জন্য প্রতিদিন আমাদের কিছুটা হলেও কাঁচা সবজি খাওয়া দরকারি। কাঁচা সবজি আমরা স্যালাড হিসেবেও প্রতিদিন খেতে পারি। অনেকেই কাঁচা সবজি খেতে পারে না তারা সন্ধ্যের দিকে মুড়ির সাথে গাজর, শসা, টমেটো, বিট ইত্যাদি দিয়ে খেতে পারে। চলুন জেনে নেওয়া যাক কাঁচা সবজির স্বাস্থ উপকারিতা।


স্বাস্থ্যকর পাঁচটি সবজি:-



(১) ব্রকলি:-


ব্রকলি অনেকটা ফুলকপির মতন দেখতে হয়। ব্রোকলিতে প্রচুর পরিমানে ক্যালোরি থাকে যার ফলে আমাদের ঘন ঘন খিদে পায় না। ব্রোকলিতে ভিটামিন কে ও ভিটামিন সি এর পরিমান প্রচুর থাকে। ব্রকলি আমরা হালকা সিদ্ধ করে স্যালাডের সাথ মিশিয়ে খেতে পারি অথবা সুপ বানিয়েও খাওয়া যায়।



(২) গাজর:-


কাঁচা গাজরে প্রচুর পরিমানে মিনারেল, কার্বোহাইড্রেট, ভিটামিন কে, সি ও এ থাকে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। নিয়মিত গাজর খেলে গাজরের রস আমাদের শরীরে দূষিত পদার্থ বের করতে সহজ করে যার হলে আমাদের ব্রণ ও চামড়ার রোগ কমে যেতে শুরু করে। প্রতিদিন গাজর খেলে আমাদের ত্বক উজ্বল হতে শুরু করে।



(৩)  বীট:-


যাদের হার্টের অসুখ রয়েছে তাদের বীটের রস নিয়মিত খেলে হার্টের অসুখ কমে যাওয়ার সম্ভাবনা থাকে। বীটে প্রচুর আয়রন ও ফলিক অ্যাসিড থাকে যা আমাদের শরীরে দ্রুত লোহিত রক্তকনিকা বাড়াতে সাহায্য করে। বীটের মধ্যে অনেক উপকারিতা রয়েছে সেজন্য গাজরের মতন প্রতিদিন বীটের রস খাওয়া খুব দরকারি।



(৪) কাঁচা টমেটো:-


কাঁচা টমেটো রাঁন্নাতে দিলে যেমন রান্নার স্বাদ ও রঙের একটি পরিবর্তন নিয়ে আসে। টমেটোতে ভিটামিন এ থাকে যা আমাদের চোখ সুস্থ রাখতে সাহায্যে করে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্যে করে। টমেটোতে ক্যালসিয়াম ও থাকে যা আমাদের হারের জোর বাড়াতে খুব সাহায্যে করে। নিয়মিত স্যালাডে টমেটো রাখা শুরু করুন।



(৫) কাঁচা পেঁয়াজ:-


প্রতিদিন একটি মাঝারি সাইজের পেঁয়াজ খেলে আমাদের শরীরে ইমিউনিটি বাড়াতে সাহায্যে করে এর ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়তে থাকে। পেঁয়াজ খেলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমে যেতে থাকে। পেঁয়াজ আমাদের চুল পরে যাওয়া কমাতেও সাহায্যে করে।


নোট:-


আপনি যদি কোনো ডায়েট প্লান করার কথা ভাবছেন তার জন্য আপনার একটি বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করা দরকার।