ট্যান তোলার সহজ উপায় | ঘরোয়া পদ্ধতিতে ট্যান তোলার পাঁচটি উপায় 

 


প্রখর রোদে দিনের বেলাতে বেড়ানোর ফলে আমাদের ত্বকে ট্যান পরে যায়। ট্যান পরে গেলে আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। এই কারণে মাদের ত্বকে উজ্জ্বলভাবে কমে যেতে থাকে। ত্বকে ট্যান পড়ার কারণে ত্বক নিস্তেজ দেখাতে থাকে। এর জন্য আমরা অনেকেই বাইরে অথাৎ সেলুন ও বিউটি পার্লার থেকে অনেক টাকা দিয়ে ট্যান তুলে আসি। সেলুন ও বিউটি পার্লার থেকে ট্যান তোলার জন্য যে সমস্ত জিনিস ব্যবহার করে সেগুলি আমাদের ত্বকে পরবর্তীকালে ভীষণ বাজে প্রভাব পরে। বেশি পরিমানে ক্যামিকেল ব্যবহার করার ফলে আমাদের ত্বক পুরে যেতে পারে অথবা অনেক সময় লাল হয়ে ফুলে যায় জার জন্য আমরা সুন্দর হতে গিয়ে অসুন্দর হয়ে যায়। এর জন্য বাইরের প্রোডাক্ট ব্যবহার করা বন্ধ করে ঘরে বানিয়ে নিন ট্যান রিমুভাল ক্রিম।


ট্যান তোলার সহজ উপায়:-


(১) শক্ত খোসা ছাড়ানো টমেটো নেবেন ও দু থেকে তিন চামচ টক দই নেবেন। এবার ই দুটিকে ভালো করে মিশিয়ে নেবেন। তারপর ওই মিশ্রনটিকে মুখে লাগিয়ে ২০ মিনিট থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখবেন। তারপর ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন। টমেটো তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বকে সতেজ করতে সাহায্য করবে।


(২) একটি আলু ভালো করে ধুয়ে নেবেন ও তারপর সেটার সেটার থেকে রস বের করে নেবেন। আলুর থেকে যে রসটি বের করেছেন সেই রসটি মুখের মধ্যে ২০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখবেন ও তার পর ধুয়ে নেবেন। আলুর মধ্যে ব্লিচিং এজেন্ট থাকে যার সাহায্যে আমাদের ত্বক পুনরায় সতেজ হতে সাহায্যে করে।


(৩) বাড়িতে যদি অ্যালোভেরা গাছ থাকে তাহলে অ্যালোভেরা গাছ থেকে একটি পাতা কেটে নিন। তারপর সেই পাতার থেকে জেল টা বের করে নেবেন। যদি বাড়িতে অ্যালোভেরা গাছ না থাকে তাহলে বাজারে অ্যালোভেরা জেল কিনতে পাওয়া যায়। অ্যালোভেরা জেল কেনার সময় ভালো করে দেখে কিনবেন। এর পর ওই জেলটি মুখে ভালো করে লাগিয়ে নিন। মিছুক্ষন রেখে জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। অ্যালোভেরা জেল ব্যবহার করার সময় দেখে নেবেন জাত মুখে কোনো গোটা না বের হয়। অনেকের ত্বকে অ্যালোভেরার জেল সুট করে না।


(৪) একটি লেবু নেবেন ও সেটাকে কেটে তার রস বের করে নেবেন। এরপর এর সাথে মধু মিশিয়ে নেবেন। যত পরিমান লেবুর রস নেবেন ঠিক তত পরিমান মধুও নিতে হবে। এই দুটিকে ভালো করে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখতে হবে। লেবুর মধ্যে আলুর মতন ব্লিচিং এজেন্ট থাকে যার সাহায্যে আমাদের ত্বক সতেজ হয়ে ওঠে। মধু আমাদের ত্বকে উজ্জ্বল বাড়াতে সাহায্যে করে।


(৫) যেই জাগাতে ট্যান পরে গেছে সেইখানে বাজার থেকে কিনে আনা গাজর ভালো করে পেস্ট করে লাগিয়ে রাখুন। গাজরের পেস্ট কম করে ১৫ মিনিট থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।


আরও পড়ুন:-


হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর পাঁচটি উপায় যা প্রতিদিন করলে আপনারও অ্যাটাক হওয়ার সম্ভবনা কমে যাবে


প্রতিদিন কত পরিমানে জল খাওয়া উচিত? বেশি পরিমানে জল খেলে কি হয়?