গলাব্যথা নিরাময়ের ৮ টি উপায় | এই কাজ গুলি প্রতিদিন করুন গলাব্যথা বিদায় নেবে

 


পুজো যেতে না যেতেই আবহাওয়ার বদলাতে শুরু করেছে। আবহাওয়ার বদলের ফলে গলা খুস খুস করা ও গলা ব্যথা হতে শুরু করেছে। এই আবহাওয়ার ফলেই ঘরে ঘরে জ্বর সর্দি কাশি হতে থাকছে। গলা ব্যথা আবহাওয়ার কারণে না হলেও প্রচুর পরিমানে ঠান্ডা জিনিস খাওয়ার ফলেও আমাদের গলা ব্যথা শুরু হয়েছে। সকালবেলাতে ঘুম থেকে উঠতেই ঢোক গিলেই শুরু বয়ে যাচ্ছে গলা ব্যথা। গলায় ব্যথায় হওয়ার কারণে ঠিক ভাবে খাওয়া দাওয়া করতে পারছেন না। আপনার যদি কিছুতেই কমছে না আপনি খুব চিন্তায় রয়েছেন। আজকে আমরা এই প্রতিবেদনে কিভাবে গলা ব্যথা কমাবেন ও গলা ব্যথা কেন হয় এই দুটি বিষয় নিয়ে বস্তারিত আলোচনো করবো।


গলাব্যথা নিরাময়ের উপায় গুলি হলো:-


(১) খুব ঠান্ডা জিনিস খাবেন না। যতদিন গলা ব্যথা কমছে না তত দিন ফ্রিজ থেকে বের করে জল ও ঠান্ড খাবার খাওয়া বন্ধ রাখতে হবে।


(২) প্রতিদিন দিনে দুবার করে নুন জল দিয়ে গার্গেল করা শুরু করুন। নুন জল দিয়ে গার্গেল করলে গলার ব্যথা কিছুটা হলেও কমে যায় এটি হলো একটি প্রাচীন প্রক্রিয়া।


(৩) গরম জল করে গরম জলের মধ্যে হাইড্রোজেন পারক্সাইড মিশিয়ে মাথায় তোয়ালে দিয়ে সেই বাষ্পটি ভাব হিসেবে নিলে গলার ব্যথার আরাম পাওয়া যায়। 


(৪) গলায় ব্যথা কমাতে প্রকৃতিক ঔষুধ হিসেবে মধু কাজ করে। শুধু গলায় ব্যথা হলেই মধু কাজে আসে না সর্দি জ্বর কাশিতেও মধু খেলে কাজে আসে।


(৫) জ্বর সর্দি কাশিতে রসুনো খেতে পারেন। রসুনের মধ্যে থাকে অ্যালিসিন যা আমাদের শরীরে জ্বর ও বিভিন্ন ধরণের ভাইরাসের বিরুদ্ধে লড়তে সাহায্যে করে।


(৬) একটি করে লবঙ্গ মুখে রাখলে গলা ব্যথা কমতে থাকে। লবঙ্গ মুখে রাখলে আমাদের গলা ব্যথার উপশম পায়।


(৭) হালকা গরম জলে একটি পাতি লেবুর রস ও তার মধ্যে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এর পর ওই জলের মধ্যে কিছুটা নুন দিয়ে একটু একটু করে খেতে থাকুন। এই জল খাওয়ার ফলে আপনি গলার ব্যথা থেকে উপশম পাবেন।


(৮) আদা কুচু কুচু করে কেটে নিন ও তার সঙ্গে কিছুটা নুন মিশিয়ে নিন ও সেটাকে ভালো করে মিশিয়ে নিন। এর পর গলা খুস খুস করলে একটা আদার টুকরো মুখে দিয়ে চুষতে থাকুন দেখবেন গলার খুস খুস দূর হবে।


ঘরোয়া উপায় ভিটামিন সি বানানোর উপায় | How to make vitamin C at home


পাকা চুল তুললে কি আরও বেশি গজায় | পাকা চুল তুলে নিলে কি মাথা সাদা হয়ে যাবে।