পেডিকিউর কি? ঘরোয়া উপায় কিভাবে পেডিকিউর করবেন জেনে নিন

 


মেয়েদের ঘরে বাইরে সমান ভাবে তাল মিলিয়ে চলতে হয়। তারা দিনে প্রচুর পরিশ্রম করে জার ফলে তাদের ত্বকের অনেক ক্ষতি হয়। সেজন্য মেয়েরা তাদের সুন্দর দেখানোর জন্য অনেক কিছু করে থাকে। কিন্তু অনেকেই তাদের পায়ের যত্ন নেই না। মেয়েদের অনেকের পায়ে ধুল জল ইত্যাদি লাগার ফলে পায়ের ত্বক প্রচুর ভীষণ ভাবে ক্ষতি হয়। এখনকার দিনে বিউটিপার্লারে গিয়ে পায়ের যত্ন নেয়ার জন্য পেডিকিউর করে। এই পেডিকিউর করতে অনেক টাকা খরচ হয়ে যায় বাইরে থেকে করানোর জন্য। টাকা খরচ করে করানোর পর তাও কোনো রেজাল্ট দেখতে পাওয়া যায় না কিছু দিন ঠিক থাকে তার পর আবার পায়ের অবস্থা আগের মতন হয়ে যায়। এতো টাকা দেওয়ার পর যদি ঠিক না হয় তাহলে অনেকেরই খারাপ সেটা। তার জন্য আর টাকা নস্ট না করে বাড়িতেই করেফেলুন পেডিকিউর। পেডিকিউর করার নিয়ম কি ও কিভাবে করবেন নিচে দেওয়া আছে।


পেডিকিউর কি:-


আমাদের রোদ, ঝর, বৃষ্টি, জলে কাজ করতে করতে আমাদের পায়ের ত্বকের অনেক ক্ষতি হয়ে যায়। পায়ের ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। পেডিকিউর করার ফলে আমাদের রক্ষ ও শুষ্ক ত্বক আবার আগের মতন হয়ে যায়। অথাৎ পেডিকিউর আমাদের পায়ের ত্বকে সুন্দর করতে সাহায্যে করে।


পেডিকিউর কিভাবে করবেন:-


একটি পাত্রের মধ্যে জল ভোরে নেবেন। তার মধ্যে আপনার যে শ্যাম্পু পছন্দ সেটা মিশিয়ে নেবেন। এর পর ওর মধ্যে পা ডুবিয়ে বসে থাকবেন। কম করে ২০ মিনিট থেকে ২৫ মিনিট পর্যন্ত পা ডুবিয়ে বসে থাকতে হবে। জলে পা ডুবিয়ে বসে থাকের ফলে আপনার পা আসতে আসতে নরম হতে শুরু করবে ও সব শেষে আপনার পায়ের নখ নরম হত থাকবে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে ১৫ মিনিটের মধ্যেই পা নরম হতে শুরু করে দেয়। তার পর পা গুলিকে জল থেকে বের করে নিয়ে আসতে আসতে নখ গুলিকে কেটে নেবেন। নখ কাটা হয়ে গেলে সেগুলিকে ভালো করে শেপ করে নেবেন। এর পর পা গুলোকে ভালো করে সাবান দিয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর একটি শক্ত জিনিস নিয়ে পা গুলোকে ভালো করে ঘষে নেবেন জাতে পুরোনো চাপড়া গুলো নস্ট হয়ে যায়। জল থেকে পা বের করে নেওয়ার পর নজর রাখতে হবে যাতে পা শুষ্ক না হয়ে যায় এর পর পায়ে মশ্চারাইজার লাগাতে থাকবেন। সবশেষে একটি লেবু কেটে নেবেন ও ব্রেকিং সোডা দুটো একসাথে নিয়ে পায়ে ঘষতে থাকবেন যাতে পায়ের সব নোংরা উঠে যায়। পায়ের নোংরা উঠে গেলে ভালো করে পা ধুয়ে নেবেন ও পা গুলোকে শুষ্ক হতে দেবেন না।


আরও পড়ুন:-


গর্ভাবস্থায় ক্লান্তি কাটানোর পাঁচটি টিপস


শুঁয়োপোকার হুল শরীরে ফুটলে কী করবেন? ঘরোয়া উপায় কিভাবে ঠিক করবন জেনে নিন